শনিবার বিকাল ৫:৫০, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ. ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

বাঞ্ছারামপুরে বাবুল হত্যা: ফাঁসির সাজা কমে যাবজ্জীবন

২৩৫ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলায় ২০০২ সালে শামসুল হক বাবুল হত্যার দায়ে রবিউল আউয়াল নামে এক আসামির মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। রায়ে যাবজ্জীবন দণ্ডের পাশাপাশি আসামিকে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া তাকে অবিলম্বে কনডেম সেল থেকে স্বাভাবিক সেলে স্থানান্তর করতেও নির্দেশ দেওয়া হয়।

বুধবার (১৮ আগস্ট) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ভার্চ্যুয়াল আপিল বেঞ্চ এ রায় প্রদান করেন। আসামিপক্ষে আদালতে আইনজীবী ছিলেন নজরুল ইসলাম চৌধুরী। বাদীপক্ষে আমেরিকা থেকে ভার্চ্যুয়ালি শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী। এছাড়াও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

উপজেলার মানিকপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী শামসুল হক বাবুলকে ২০০২ সালের ১৭ জুলাই রাতে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় দায়ের করা মামলায় তদন্ত শেষে পুলিশ রবিউল আউয়াল, তার আপন দুই ভাই ইমান আলী ও কবির হোসেনসহ ১৭ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে।

এ মামলার বিচার শেষে বিচারিক আদালত ২০০৮ সালের ২৭ জানুয়ারি রবিউল আউয়াল, তার আপন দুই ভাই ইমান আলী ও কবির হোসেন এবং প্রতিবেশী আলমগীরকে মৃত্যুদণ্ড দেন। রায়ের সময় রবিউল ছাড়া অপর তিন আসামি পলাতক ছিলেন। বাকি ১৩ জনকে খালাস দেন আদালত।

পরে নিয়ম অনুসারে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। পাশাপাশি রবিউল আপিল করেন। ওই ডেথ রেফারেন্স ও আসামির আপিলের শুনানি শেষে হাইকোর্ট ২০১৩ সালের ৭ মে রবিউলসহ চার আসামির মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন। এরপর রবিউল আপিল বিভাগে আপিল করেন।

Some text

ক্যাটাগরি: নাগরিক সাংবাদিকতা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি