শনিবার দুপুর ১২:৩১, ৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ. ২৩শে সেপ্টেম্বর, ২০২৩ ইং

শিক্ষাক্ষেত্রে উদ্যোক্তা হওয়া কি অপরাধ?

৩৮১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

শিক্ষা মানুষের মৌলিক অধিকার। উন্নত জাতি মানেই সুশিক্ষিত। অনেক চড়াই উৎরাই পাড়ি দিয়েই জাতি মানসম্মত একটা শিক্ষা ব্যবস্থায় পৌঁছুতে পারে, যদি তার কর্ণধারেরা সেই স্থানে পৌঁছুতে যথেষ্ট পরিশ্রম ও চেষ্টা চালিয়ে যায়। গত ১৬ মাস টানা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিগত দিনের পরিশ্রমের ফসল ঘরে তুলা সম্ভব হচ্ছে না।

তাছাড়া ছাত্র-শিক্ষক, শিক্ষা প্রতিষ্ঠান, উদ্যোক্তা, প্রকাশনা সংস্থা ও এর সাথে সম্পৃক্ত খাতা-কলমসহ বিভিন্ন প্রতিষ্ঠান যে পরিমাণ মানসিক, বুদ্ধিবৃত্তিক ও আর্থিক ক্ষতির সম্মুখীন তা বোধহয় আর কোন সেক্টরে ততটুকু হয়নি। দেশের শিক্ষিত বেকারদের একটা বড় অংশ এ সমস্ত প্রতিষ্ঠানে কর্ম করে তাদের বেকারত্ব ঘুচাবার প্রয়াস পেয়ে থাকে। গার্মেন্টসসহ বিভিন্ন শপিংমল অফিস আদালত ব্যাংক বীমা বার বার খুলে দেয়া হলেও শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে না।

যাদের নিরাপত্তার কথা ভেবে খোলা হচ্ছে না সেসব শিক্ষার্থী ঠিকই বাজার-ঘাট, বিনোদন কেন্দ্র ও খেলার মাঠে হৈ-হুল্লোড় করে দিন কাটাচ্ছে। তাদের কিন্তু ঘরে আটকিয়ে রাখা যাচ্ছে না। তাছাড়া কোন কাজ না থাকায় মাদক সেবনসহ বিভিন্ন অপরাধমূলক কাজের সাথে তারা জড়িয়ে পড়ছে। বাল্য বিবাহ বেড়েছে। অসংখ্য শিক্ষার্থী লেখাপড়া ছেড়ে দিয়ে কর্মে ঢুকে পড়েছে। কেউ কেউ বিদেশে পাড়ি জমাচ্ছে।

পড়ুন> লেখকে অন্যান্য লেখা

এহেন অবস্থায় যেকোন মুহূর্তে সীমিত পরিসরে হলেও শিক্ষা প্রতিষ্ঠান খুলে না দিলে ভবিষ্যত প্রজন্ম অজ্ঞ ও অপরাধ প্রবণ হওয়ার সমূহ সম্ভাবনা এড়ানো সম্ভব হবে না। যত ধরণের বিনিয়োগ আছে এর মধ্যে সবচেয়ে শ্রেষ্ঠ বিনিয়োগ হচ্ছে শিক্ষাখাতে বিনিয়োগ। অথচ তারাই আজ সবচেয়ে অবহেলার শিকার।

মনে হচ্ছে উদ্যোক্তা হওয়া বিশেষ করে শিক্ষা উদ্যোক্তা ভয়ানক অপরাধ। অথচ ডিজিটাল বাংলা বা সোনার বাংলা গড়তে শিক্ষার কোন বিকল্প নেই। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিনীত অনুরোধ অতিসত্বর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে এ সেক্টরটাকে রক্ষা করুন। তাদের বাঁচার সুযোগ করে দিন। নতুবা তাদের অফিসিয়ালি বন্ধ করে দিয়ে বিকল্প কিছু করার ব্যবস্থা করে দিন।

মনির আবু মাহাথির: শিক্ষক, কলামিস্ট

Some text

ক্যাটাগরি: চিন্তা, নাগরিক সাংবাদিকতা, সমকালীন ভাবনা

[sharethis-inline-buttons]

Leave a Reply

লঞ্চে যৌন হয়রানি