রবিবার দুপুর ২:৩৩, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ১৬ই জুন, ২০২৪ ইং

লক্ষ্মীপুর বটতলী মাদ্রাসার প্রতিষ্ঠাতা ওয়ালা রহ এর সংক্ষিপ্ত জীবনী

৪৬৩ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

নাম ও পরিচয়

নাম আব্দুল আজিজ। পিতা মৌলভী আব্দুল মজিদ। উপাধি সুলতানুল ওলামা। জনাব ওয়ালা নামে অধিক পরিচিত।
জন্ম:
মাওলানা আব্দুল আজিজ জনাব ওয়ালা রহ. ১২৯৯ হিজরী মোতাবেক ১৮৮০ ইসায়ী সালে লক্ষ্মীপুর জেলার অন্তর্গত মান্দারী বটতলীতে জন্মগ্রহণ করেন।
শৈশবকাল:
হযরতের বাবা মৌলভী আব্দুল মজিদ ছিলেন একজন বুযুর্গ আলেম। ফলে তিনি নিজ বাড়িতে দ্বীনি এবং ইলমী পরিবেশে বেড়ে উঠেন। কুরআন মজিদ এবং প্রাথমিক শিক্ষা তিনি বাবার কাছ থেকেই অর্জন করেন।
শিক্ষাজীবন:
বাবার কাছে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে নিজ আগ্রহে ১৩১৪ হিজরীতে মাত্র ১৫ বছর বয়সে দেওবন্দের উদ্দেশে রওনা হন। চরম আর্থিক অনটন ও তাঁর ইলম তলবে মনযোগ নষ্ট করতে পারে নি। কয়েক বছর পর থানবী রহ. এর সান্নিধ্য লাভের সুবিধার্থে কানপুর জামেউল উলুমে ভর্তি হন। অসুস্থতার কারণে ১৩১৫ হিজরীতে হাটহাজারী মাদ্রাসার প্রতিষ্ঠাতা মাওলানা হাবিবুল্লাহ রহ. এর সাথে দেশে ফিরে আসেন এবং হাটহাজারী মাদ্রাসার প্রথম ছাত্র হওয়ার গৌরব অর্জন করেন । এক বছর পর পুনরায় কানপুরে ফিরে যান এবং সেখান থেকেই দাওরা সমাপ্ত করেন।

কর্মজীবন
শিক্ষা সমাপ্ত করে তিনি স্বীয় শায়েখ আশরাফ আলী থানভী রহ. থেকে দোয়া ও পরামর্শ নিয়ে দেশে ফিরে আসেন এবং নিজ গ্রাম বটতলীতে মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। নাম দেন আশরাফুল মাদারিস বটতলী। যা বৃহত্তর নোয়াখালী অঞ্চলে আজ ও দ্বীনের আলো জ্বালিয়ে যাচ্ছে। মৃত্যু পর্যন্ত তিনি নিজ প্রতিষ্ঠিত মাদ্রাসায় মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করেন।
অবদান:
বৃহত্তর নোয়াখালী অঞ্চলে ইলমে দ্বীনের ভিত মজবুতে জনাব ওয়ালা রহ. এর ভূমিকা অপরিসীম। তিনি আধুনিক এবং অভিনব পদ্ধতিতে পাঠদান করতেন এবং একাই দীর্ঘ আটত্রিশ বছর আট নয় ক্লাসে পাঠদান এবং পাঠ আদায় করতেন। তখনকার সময়ে বটতলী মাদ্রাসার ছাত্ররা দেওবন্দসহ সেরা মাদ্রাসাগুলোতে বিশেষ মর্যাদা লাভ করত।
তিনি দ্বীনি শিক্ষার পাশাপাশি জাগতিক শিক্ষার সুফল লাভের আশায় মাদ্রাসার পাশে প্রাইমারি স্কুল প্রতিষ্ঠা করেন। সামাজিক এবং রাজনৈতিক কর্মকাণ্ডে তিনি বিশেষ ভূমিকা রাখেন।

মৃত্যু

মাওলানা আবদুল আজিজ জনাব ওয়ালা রহ. ৮৪ বছর বয়সে ১৩৮২ হিজরীতে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিয়ুন।

(তথ্য সূত্র: মুফতি ইউনুস, হায়াতে জনাব ওয়ালা, প্রকাশনায়: বটতলী মাদ্রাসা)

Some text

ক্যাটাগরি: বিবিধ

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি