সোমবার সকাল ৭:৪৪, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৯শে এপ্রিল, ২০২৪ ইং

বিজয় দিবসে মৌলভীবাজারে ষাঁড়ের লড়াই

৪৬৩ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

তিমির বনিক: বিজয় দিবসে প্রতি বছরের ন্যায় এবারও মৌলভীবাজারে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই ২০২০। মৌলভীবাজার পৌরসভার কাউন্সিলর মাসুদ আহমদের উদ্যোগে এই ষাড়ের লড়াই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

শহরের বড়কাপন মাঠে ১৬ ডিসেম্বর বুধবার এই ষাড়ের লড়াই দেখতে কৌতুহলী দর্শনার্থীদের উপচে পড়া ভীড় ছিল লক্ষণীয়। দূপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় মৌলভীবাজার জেলাসহ সিলেট বিভাগের বিভিন্ন এলাকা থেকে ৩০টি ষাড় অংশ নেয়। লড়াইয়ে অংশ নেওয়া প্রতিটি ষাড়ই ছিল বাহারী রংয়ের আর্কষণীয় দেহের। এসকল ষাড়ের সৌখিন মালিক (দেশী ও প্রবাসী) নানা রং ঢং আর বাধ্যযন্ত্র বাজিয়ে তাদের দলবল নিয়ে প্রতিযোগিতায় অংশ নেন।

সকাল থেকেই প্রতিযোগিতার মাঠে বাধ্যযন্ত্রসহ একের পর এক ষাড়, ষাড়ের মালিক ও ওই দলের সমর্থকরা মাঠে আসতে থাকেন। ষাড়ের লড়াই শুরুর আগেই মাঠ কানায় কানায় পূর্ন হয়ে যায়। জেলার বাহির থেকে আসা সৌখিন ষাঁড়ের মালিকগণ আগের দিন থেকে ষাঁড় নিয়ে আয়োজনকারীর বাড়িতে জড়ো হন। ষাঁড়ের লড়াই দেখতে শিশু কিশোর, মহিলা, ছেলে, বুড়ো নানা বয়সের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষের সমাগম ঘটে বড়কাপন মাঠে। বিজয়ের মাসে বর্ণিল রঙের ষাঁড়ের উপস্থিতি প্রতিযোগিতাকে প্রাণবন্ত করে রুপ দেয় উৎসবের।

প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী প্রত্যেকটি ষাঁড়কে বিভিন্ন ও বিচিত্র নাম দেওয়া হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হল বাংলা ভাই, নাদিম পাগলা, নাদিম বাদশাহ, কিং, লায়ন, ফুক মরিচ, সজল পাগলা, মস্তান, টান্ডামাতার খুনি, নেওয়াজ পাগলা, দয়াল, কলঙ্কর ফুল, বিকট, হিরালাল, ফাটা কৃষ্ণ ইত্যাদি।

প্রতিযোগীতায় মোট পুরষ্কার ছিল ১৫টি। এর মধ্যে ৩টি মটর সাইকেল, ৭টি ২৪ ইঞ্চি এলইডি টিভি, ১টা ফ্রিজ, নগদ ১০ হাজার করে ৪ জনকে দেয়া হয়।

বিজয়ীদের হাতে পুরস্কার তোলে দেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান ও প্রতিযোগিতার আয়োজক পৌর কাউন্সিলার মাসুদ আহমদ।

আয়োজক মাসুদ আহমদ জানান ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা দীর্ঘদিন থেকে বিজয়ের মাসে অনুষ্ঠিত হয়ে আসছে। ষাঁড়ের লড়াইকে ঘিরে এলাকায় উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। তিনি সকলের সহযোগিতা ও দোয়া কামনা করেন।

Some text

ক্যাটাগরি: নাগরিক সাংবাদিকতা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি