মঙ্গলবার বিকাল ৪:১৪, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ. ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

আমার নম্রতা হয়তো কারো কাছে দুর্বলতা, তবু নিজেকে নম্র রাখি

৩৯৯ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

আমার করা উপকারের কৃতজ্ঞতাবোধ স্বীকৃতি হয়তো কারো কাছ থেকে আশানুরূপ প্রত্যাশিত নয়। তবুও সাধ্যমত সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে থাকি।

আমার সহজ সরল সৎ, কারো অপকারে নেই,তাই হয়তো অনেকেই আমাকে প্রতারিত করবে, বোকা ভাববে, ধোকা দিবে। যাই হোক এরপরেও নিজেকে সৎ রাখার আপ্রাণ চেষ্টায় নিয়োজিত রাখি।

হয়তো আমার ভালো কাজ উপকার সাহায্যের কথা আগামী কাল সবাই ভুলে যাবে। তবুও আমি ভালো কাজ করিবো, উপকার করে যাওয়ার প্রচেষ্টায় অটল রইবো। কারণ আমার হিসাব ফায়সালা শুধুমাত্র আমার আর আমার  আল্লাহর মধ্যেই হবে। বান্দা দিলে কি আর দিবে, কতটুকুই বা দিতে পারবে এর মূল্যায়ন।

কিন্তু যখন এই নেক কর্মের উপহার আমার আল্লাহর পক্ষ থেকে আসবে তা হবে সীমাহীন অসীম অগনিত প্রশান্তিময়। কে কিভাবে আমাকে ট্রিট করলো, কে কি মনে করলো, কে কি বললো, সেটা মন থেকে, মাথা থেকে একদম ঝেড়ে ডাষ্টবিনে ফেলে দেই।

আমার করা ভালো কাজটা ও তিনি দেখছেন, প্রতিদানে তাদের, না শুকরিয়া, বিরোধিতা, অবিচার করাটা ও তিনি দেখছেন। উত্তর আমার দেওয়া লাগবে না, বরং আমি ধৈর্য ধরি, ভালো কাজ করতে থাকি, আমার পক্ষ হয়ে সময় সাপেক্ষে আল্লাহ উত্তর দিয়ে দিবেন।

দুনিয়ার সবাই আমাকে  ভুল বুঝলেও ,আমার থেকে দূরে চলে যাক তাতে আমার কিছু যায় আসেনা। আমি শুধু আমার রবের কাছে সৎ থাকার চেষ্টা করি। আমার রবের সন্তুষ্টি অর্জনে নিজেকে সদা ব্যস্ত রাখি। আমার সকল প্রচেষ্টা, সততা, উপকার, ভালো কাজ। শুধুমাত্র আল্লাহকে খুশি করার নিমিত্তে সাজিয়ে রাখি।

মানুষ খুশি হউক এমন কোন কাজ কখনও করিনা ,যেটা আমার নীতি আদর্শকে হার মানায়। মানুষ ভালো বলুক কিংবা মন্দ বলুক সেটার দার কখনও ধার ধারি না। আমি মানুষ ও মানবতার পক্ষে কাজ করি সেটাই আমার মূল উদ্যোশ্য ও তৃপ্তি। মানুষ হয়ে জন্মেছি যেহেতু ভূল ত্রুটি  হবে সেটাই বাস্তবতা তবে সেটা অজান্তে।

ভালো কাজ কিংবা অন্যায়ের প্রতিবাদ করতে গেলে সৎ ও সাহসের প্রয়োজন হয়, সেটা ইতি মধ্যে প্রমান করে দেখিয়েছি, সমাজটা খারাপের থেকে ভালো মানুষের নিরবতার কারনে অনাকাঙ্কিত অহরহ ঘটনা ঘটে প্রকৃত দোষীরা প্রকাশ্যে ঘুরে বেড়ায়

মৃত্যু ব্যতীত, পাপাচার ব্যবিচার জুলুমখোর অত্যাচারী মানুষের বিপক্ষে অবস্হান, জীবন বিলিয়ে দিতে হলে ও কখন পিছপা হবোনা।কোন অবস্থাতে মনকে ছোট করিনা, হতাশ বিষন্ন কখন হইনা। কেননা… প্রেমময় সুন্দর মনের অমূল্য রত্ন অর্জনের সৌভাগ্য যে আর সবার কপালে জুটে না….

লেখক: আলিম উদ্দিন হালিম

সংগ্র‌হে: এস এম আবু বকর

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি