মঙ্গলবার রাত ৩:৩১, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৬ই মে, ২০২৪ ইং

‘স্মার্ট সিটি ২০২০’ এর তালিকায় ঢাকা নেই

৮১২ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

২০২০ সালের স্মার্ট সিটি সূচক অনুসারে ঢাকা বিশ্বের ১০৯ টি স্মার্ট সিটির তালিকায় জায়গা করে নিতে পারেনি। অর্থনৈতিক ও প্রযুক্তিগত তথ্যের উপর ভিত্তি করে এই সূচি প্রণয়ন করা হয়েছে। পাশাপাশি তাদের শহরগুলি কীভাবে ‘স্মার্ট’ তা সম্পর্কে নাগরিকদের উপলব্ধি প্রকাশ করেছে। বৃহস্পতিবার সিঙ্গাপুর বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ও ডিজাইনের সহযোগিতায় ইনস্টিটিউট ফর ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট দ্বারা এই সূচি প্রকাশিত হয়েছিল। সিঙ্গাপুর, হেলসিঙ্কি এবং জুরিখ ২০২০ সালের স্মার্ট সিটি সূচকে শীর্ষে রয়েছে। এক বছরে ইউরোপের অনেক শহর র‌্যাঙ্কিংয়ে নেমে গিয়েছিল।

এ বছরের এপ্রিল ও মে মাসে ১০৯ টি শহর থেকে কয়েক শতাধিক নাগরিক এর উপর জরিপ করা হয়েছিল এবং তাদের শহরের প্রযুক্তিগত বিধানগুলি পাঁচটি মূল ক্ষেত্র জুড়ে তাদেরকে প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল স্বাস্থ্য ও সুরক্ষা, গতিশীলতা, কার্যক্রম, সুযোগ এবং প্রশাসন।

“কোভিড -১৯ থেকে পাঠ আঁকানো অবশ্যই খুব তাড়াতাড়ি। তবে এটি স্পষ্ট যে আমরা একটি সমালোচনামূলক মুহুর্তে রয়েছি, যেখানে স্যানিটারি সংকট এখনও আমাদের সাথে অনেকটাই রয়েছে, আর অর্থনৈতিক ও সামাজিক সঙ্কট যেটিকে আবশ্যক করবে আইএমডি স্মার্ট সিটি অবজারভেটরির সভাপতি ব্রুনো ল্যানভিন বলেন,

“এই বছরের স্মার্ট সিটি সূচকটি পরামর্শ দেয় যে যে শহরগুলিতে প্রযুক্তি, নেতৃত্ব এবং ‘একত্রে জীবনযাপন ও অভিনয় করার’ একটি শক্তিশালী সংস্কৃতি একত্রিত করতে সক্ষম হয়েছে তারা এই জাতীয় সংকটগুলির সবচেয়ে ক্ষতিকর প্রভাবগুলি আরও ভালভাবে প্রতিরোধ করতে সক্ষম হওয়া উচিত।” বেঙ্গালুরু, মুম্বই, নয়াদিল্লি, হায়দরাবাদ, হো চি মিন, ওসাকা, টোকিও, সাংহাই, বেইজিং এবং ব্যাংকক এশিয়ার কয়েকটি শহর যা এই তালিকায় স্থান পেয়েছে।

জানতে চাইলে বাংলাদেশ ইন্সটিটিউট অফ প্ল্যানার্সের সাধারণ সম্পাদক আদিল মোহাম্মদ খান ডেইলি স্টারকে বলেছিলেন যে ঢাকার পরিষেবা মানের স্ট্যান্ডার্ড স্তরের অনেক নিচে যার জন্য রাজধানীতে তালিকাটি বিবেচনা করা হয়নি। “গুণমান, ক্ষমতা এবং অ্যাক্সেস যোগ্যতার দিক থেকে আমরা পিছিয়ে আছি … আমরা যদি সেখানে আরও ভাল করতে পারি তবে এটি আমাদের জন্য ভাল ফলাফল এনে দেবে,” তিনি বলেছিলেন।

স্মার্ট সিটির ধারণাটি এখন প্রচলিত তবে এর সংজ্ঞাতে ভিন্নতা রয়েছে বলে জানান আদিল। তিনি বলেন, অনেক দেশ একটি “প্রযুক্তি-ভিত্তিক” শহরকে একটি স্মার্ট সিটি বলে মনে করে। তবে ঢাকার মতো শহরে যেখানে মৌলিক সুযোগ সুবিধাগুলি এবং সেবার সুবিধাগুলি পর্যাপ্ত নয় এবং সেবার মানও কম নয়, সবার জন্য মানসম্পন্ন সেবা নিশ্চিত করা আরও গুরুত্বপূর্ণ।

“একটি স্মার্ট সিটির ধারণা আমাদের সহায়তা করতে পারে তবে আমাদের মূল লক্ষ্য হবে সবার জন্য নাগরিক সুবিধা নিশ্চিত করা। ঢাকাকে স্মার্ট সিটি করার চেয়ে কম খরচে মানসম্পন্ন সেবা দেওয়া আরও গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নগর পরিকল্পনাকারী মোঃ সিরাজুল ইসলাম বলেছেন, “ঢাকা অন্যতম সর্বাধিক জনবহুল শহর এবং আমরা জলবায়ু পরিবর্তনেও ক্ষতিগ্রস্থ হচ্ছি।” তিনি বলেন, ডিএসসিসির মেয়র ঢাকাকে স্মার্ট সিটিতে পরিণত করার উদ্যোগ নিয়েছে এবং তারা ইতিমধ্যে এ বিষয়ে বিভিন্ন সংস্থার কাছ থেকে প্রস্তাব পেয়েছে।

মেয়র সেগুলি পর্যালোচনা করছেন এবং শিগগিরই তারা সেগুলি বাস্তবায়ন শুরু করবেন, তিনি বলেছিলেন। ডিএসসিসির মেয়রও এই শহরটির জন্য ২০৫০ সাল পর্যন্ত একটি মাস্টারপ্ল্যান প্রস্তুত করার উদ্যোগ নিয়েছে।

“আমরা ইতিমধ্যে এ বিষয়ে প্রখ্যাত আর্কিটেক্টর এবং পরিকল্পনাকারীদের জড়িত করেছি এবং পাঁচটি ওয়ার্কশপ করেছি। মাস্টারপ্ল্যান সম্পর্কিত পরামর্শ কাজ আগামী মাসে শুরু হবে। আমরা এক বছরের মধ্যে এর বাস্তবায়ন শুরু করতে সক্ষম হবো,” তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি ২০২১ সালের মধ্যে দেশকে একটি উন্নত দেশে পরিণত করার প্রধানমন্ত্রীর ঘোষণার অংশ হিসাবে, ডিএসসিসিও এ সময়ের মধ্যেই ঢাকাকে একটি উন্নত নগরী হিসাবে গড়ে তুলতে চায় বলে তিনি জানান।

স্মার্ট সিটি সূচক সম্পর্কে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছিলেন যে তারা গবেষণা করে দেখেছেন এবং ঢাকা যে কারণে তালিকার কোনও অবস্থান সুরক্ষিত করতে ব্যর্থ হয়েছেন তার কারণ খুঁজতে চেষ্টা করছেন। তিনি বলেন, সমীক্ষায় নগরীর মোট অঞ্চল ও ঘনত্ব বিবেচনায় নিতে হবে কারণ ঢাকা একটি অত্যন্ত ঘনবসতিপূর্ণ শহর যেখানে প্রতি বর্গকিলোমিটার অঞ্চলে প্রায় ৫০,০০০ লোক বাস করে।

ডিএনসিসির সেবার মান এখনও অবধি তেমন নেই বলে স্বীকার করে মেয়র বলেন, সবার জন্য আরও ভাল সেবা নিশ্চিত করার জন্য তাদের প্রয়োজনীয় জনবল ও সরঞ্জাম নেই।

“তবে আমরা এই বিষয়ে কাজ করছি,” তিনি আশ্বাস দিয়েছিলেন। “আমরা আরও ডিজিটালাইজড হওয়ার চেষ্টা করছি… আমরা আগামী বছরের পহেলা জানুয়ারি থেকে অনলাইন ট্যাক্স প্রদানের প্রবর্তন করব এবং দুই মাসের মধ্যে একটি অ্যাপ্লিকেশন শুরু করব – যেখানে লোকেরা অভিযোগ দায়ের করতে সক্ষম হবে,” তিনি বলেছিলেন।

তিনি বলেন, “ডিএনসিসির আওতায় নতুন ১৮ টি ওয়ার্ড গড়ে তোলারও পরিকল্পনা রয়েছে। প্রধানমন্ত্রী ইতোমধ্যে একনেকের সভায় ৪,০২৫ কোটি টাকা অনুমোদন দিয়েছেন,” তিনি বলেছিলেন।

Some text

ক্যাটাগরি: খবর

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি