বুধবার রাত ৮:৪৭, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

সমাজ সংসার সব নষ্টদের অধীনে

৪৪৫ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ফেসবুকে নানা বিষয়ে লেখালেখি করি। এই লেখালেখির মধ্যে থাকে যুক্তিসঙ্গত ভাবনা। সেগুলো ফেসবুকে শেয়ার করি। এই করোনাকালীন একটু বেশি সময় ব্যয় হচ্ছে এই ফেসবুক পেজে।

সে যাই হোক, আমার লেখালেখিতে কারোর কোন উপকার হলে ভাল। সমাজে মানুষের উপকার করা বেশ কঠিন। চারিদিকে নানা ছদ্মবেশে শত্রু বসে থাকে। তাই বলে কি কাজ থেমে থাকবে? আলহামদুলিল্লাহ জন্মসূত্রে আমি মুসলিম ঘরের সন্তান৷ ধর্ম নিয়ে আমি কোন মতামত দেই না। ধর্ম যার যার ব্যক্তিগত বিষয়। তবে কেউ ফেসবুকে এবং ইনবক্সে ধর্ম নিয়ে টানাটানি করলে তাৎক্ষনিক ঘৃণামিশ্রিত শব্দে সঠিক জবাব দিয়ে দেই ৷

সমাজ সংসার সব নষ্টদের অধীনে। কিছু কং‌ক্রি‌টের স্থাপনা বাড়লেও থমকে থাকে সমাজের মূল অগ্রগতি। সভ্যতার উৎকর্ষের দিকে এটি আর এগোয় না, স্থিরতা ও অবকর্ষ (গুণের নাশ) হয়ে উঠে তার প্রিয় গন্তব্য। খারাপের পরিমাণ খুব বেশী তা জানি। লোভ হিংসা বিদ্বেষের মাত্রাটা এত বেড়ে গেছে যে সমাজে ভাল কোন কিছুই জায়গা করে নিতে পারছে না।

মানুষের জন্য ভাল কিছু করতে না পারলে কোন অসুবিধা নেই, কিন্তু এই হাত দিয়ে অন্যের যেন ক্ষতি না হয় শুধু এটুকু হলেই অনেক মানুষ বেঁচে যেতো। আজ আমরা এতটুকুও আশা করতে পারি না। তাহলে মানুষগুলো কি ভাবে বেঁচে আছে? ভাবলে মানসিক রুগী হয়ে যেতে হয়। নিজের সব কাজকাম বন্ধ হয়ে যাবে তাই এসব নিয়ে ভাবতে চাই না। সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন সেই কামনা রইল।

জাহাঙ্গীর আলম বিপ্লব: লেখক, সংবাদকর্মী

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি