শুক্রবার রাত ৩:৫৪, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২রা মে, ২০২৪ ইং

মা‌লয়ে‌শিয়ায় নতুন দল গঠন কর‌লেন ড. মাহাথির মোহাম্মদ

৪৬০ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

গতকাল (৭/৮/২০২০) শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৬.২৫ মিনিটে মালয়েশিয়ার উন্নয়নের রুপকার, আধুনিক মালয়েশিয়ার স্থপতি ড. মাহাথির মোহাম্মদ তাঁর নতুন দল “ইন্ডিপেন্ডেন্ট মালয় পার্টির” ঘোষণা দেন। দুর্নীতির বিরুদ্ধে আমাদের যুদ্ধ~ এই শ্লোগানকে সামনে নিয়ে নতুন দলের আবির্ভাব।

মূলত কারিশমাটিক নেতা ড. মাহাথির দুর্নীতির বিরুদ্ধে নিজ বলয়ে যুদ্ধের ঘোষণা দেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে সর্বদা দূর্নীতির সাথে আপোষহীন এই বর্ষিয়ান নেতা ৯৫ বছর বয়সে ও দূর্নীতির বিরুদ্ধে খড়্গহস্ত, তাঁর চিন্তা চেতনা দেশ প্রেমে টইটম্বুর, দেশের নূন্যতম ক্ষতিসাধন উনার চক্ষুসূল। তাই বিশ্ব বয়োবৃদ্ধ এই রাজনৈতিক ব্যক্তিত্ব শেষ সময়েও দেশ কে দূর্নীতি মুক্ত করত সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

মালয়েশীয় সংবাদমাধ্যম মালয় মেইলের খবরে বলা হয়, গতকাল (৭/৮/২০২৯) শুক্রবার এক সংবাদ সম্মেললে নতুন রাজনৈতিক দল গঠনের কথা জানান মাহাথির মোহাম্মদ। তিনি জানান, নতুন দলটি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দীন ইয়াসিনের পেরিকাতান ন্যাশনাল বা মাহাথিরের আগের পাকাতান হারাপানের মতো কোনো রাজনৈতিক দলের সঙ্গে জোট করবে না।

ড. মাহাথির মোহাম্মদ চলতি বছরের শুরুতে মালয়েশিয়ান ইউনাইটেড ইন্ডিজেনিয়াস পার্টি বা পার্টি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া থেকে বরখাস্ত হন। এরপরই নতুন সরকারি জোট গঠনের ব্যাপারে নানা গুঞ্জন তৈরি হয়।

ড. মাহাথির মোহাম্মদ বলেন, ‘আমাদের উদ্দেশ্য কূটনীতি ও দুর্নীতি নির্মূল করা। আমরা দেখতে পেয়েছি যে মালয়ের দলগুলো… অতীতে সবসময়ই (সংসদে) দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। তবে, এখন নতুন নেতৃত্ব অর্থ লাভের জন্য রাষ্ট্র ক্ষমতাকে ব্যবহার করছে।

তিনি আরো জানান, দলটি মূলত মালয়েশিয়ার ইস্যু নিয়েই কাজ করবে। এটি দেশের সংখ্যালঘু গোষ্ঠীর স্বার্থকেও প্রাধান্য দেবে। ৯৫ বছর বয়সী এ রাজনীতিবিদ বলেন, ‘আমরা খুব সচেতন যে আমাদের দেশটি একটি বহুবর্ণের দেশ।’

প্রকাশ থাকে যে ড. মাহাথির মোহাম্মদ ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে ‘বারসাতু’ পার্টি নামে একটি দল ও গঠন করেন তিনি। ২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দেন তিনি। নির্বাচনে জয়ী হওয়ার পর তার নেতৃত্বে সরকার গঠিত হয়। রাজনৈতিক মতানৈক্য  ও দলীয় অবকাঠামোর উন্নয়ন ও বিবিধ পারিপার্শ্বিক কারণে তিনি  চলতি বছরের ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি। প্রায় ছয় মাস পর তিনি নতুন দলের ঘোষণা দেন, রাজনৈতিক বোদ্ধা মহল এই মূহুর্তে নীরব দর্শকের ভূমিকায় আছেন,  সবাই ই মতামত ও মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।

Some text

ক্যাটাগরি: খবর, মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি