বুধবার রাত ১১:২৫, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ১লা মে, ২০২৪ ইং

টিকেটবিহীন রেল যাতায়াত: শরীয়াহ কী বলে?

৪০১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

মানুষ ভ্রমণ করতে সাচ্ছন্দ্যবোধ করে। রাব্বুল আলামীনের সৃষ্টিজগতের নয়নাভিরাম প্রকৃতি দেখে নয়ন জুড়ায়। চোখের জ্যোতি বৃদ্ধি করে। সফর করলে অভিজ্ঞতা বাড়ে।বিভিন্ন অঞ্চলের মানুষের সাথে সখ্যতা গড়ে উঠে। হয় পরিচয় ও পরিচিতি।যা বিভিন্ন সময়ে কাজে লাগে।মানুষের মন মেজায বুঝা যায়।

মানুষের ধর্মীয়বোধ উপলব্ধি করা যায়। ভাষার পার্থক্য বুঝা যায়। ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে ধারণা পাওয়া যায়।এই স্বল্প সময়ে যত জায়গায় সফর করেছি বাহন হিসেবে সবচে আরাম ও স্বস্তি পেয়েছি ট্রেন সফরে।ট্রেনে যত আরাম ও সুবিধা তা অন্য কোনো বাহনে পাওয়া যায় না।

তবে দুঃখজনক হলেও সত্য যে,আমাদের সমাজের কিছু মানুষ ট্রেনকে ফ্রি যাতায়াতের মাধ্যম মনে করে। ট্রেনের টিকেট কাটে না। টিকেটবিহীন রেল সফর করে, যা কিছুতেই বৈধ নয়। এর জন্য হাশরের ময়দানে দাঁড়াতে হবে রব্বুল আলামিনের বিচারের কাঠগড়ায়। দিতে হবে পুরোপুরি হিসাব। সেদিন কোনো অযুহাত ঠিকবেনা।

তাই সবসময়ই হাতে সময় নিয়ে স্টেশন এসে টিকেট কেটে যাতায়াত করতে হবে। সময়ের স্বল্পতার দরুণ কখনো টিকেট ছাড়া রেলে আরোহণ করলে টিটি টিকেট না দিলে টাকা দিবেননা। কারণ এই টাকা সরকারী ফান্ডে জমা হয়না। তাই আপনার করণীয় হচ্ছে, স্টেশনে নেমে টিকেট কিনে ছিঁড়ে ফেলে দিবেন। এই পদ্ধতি অবলম্বন করলে ইনশাআল্লাহ আপনি দায়িত্ব মুক্ত হয়ে যাবেন।
——-
তথ্যসূত্র
১.ফাতাওয়া হিন্দিয়াহ ৬.৩৯০
২.ফাতাওয়া শামী ৭.২২৩
৩.আলমাওসুআতুল ফিকহিয়্যাহ ৩৯.৪০৭

আব্দুল্লাহ ইদরীস: লেখক, সংবাদকর্মী

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি