শনিবার রাত ৮:০৪, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৮ই মে, ২০২৪ ইং

অমায়িক মুচকি হাসি: নস্টালজিয়া

৮৯১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

মনে পরে বস সেদিনের স্মৃতি আমার নাম জানবার পর যেদিন আপনি বলেছিলেন রিফাত নামে ডাকব নাকি রাজ নামে। আমি বলেছিলাম পুরোটাই বলবেন অর্ধেক কেনো। তখন আপনার মুখে লেগে থাকা মুচকি হাসিটা আমার চোখে এখনো ভাসে। খুব সুন্দর করে আপনার মুখ থেকেই আমার পুরো নাম “রিফাত রাজ” শুনতে খুবই ভাল লাগত। আপনিও ইচ্ছে করে আমার পুরো নামটা কয়েকবার উচ্চারণ করতেন। আমাকে শুনতেও ভাল লাগত। আপনার আগে কেউ আমার পুরো নামে ডাকেনি। কেউ ডেকেছে আগের অংশ “রিফাত” কেউবা পরের অংশ “রাজ” নামে। তবে এখন অনেককেই আমার পুরো নামে ডাকতে শুনি।

কথা বলছিলাম শ্রদ্ধেয় চীফ ইন এডিটর বার্তা২৪.কম, আলমগীর হোসেন সম্পর্কে। দেশের প্রথম অনলাইন সংবাদমাধ্যম হিসেবে ২০০৪ সালে বিডিনিউজ২৪.কম প্রতিষ্ঠা করেন তিনি। এর মাধ্যমে অনলাইন সাংবাদিকতার দ্বার উন্মোচিত হয়। পরবর্তীতে তাঁর হাত ধরেই ২০১০ সালে বাংলানিউজ২৪.কম এর যাত্রা শুরু হয়। বর্তমানে বাংলাদেশের প্রথম মাল্টিমিডিয়া অনলাইন নিউজ পোর্টাল বার্তা২৪.কম এর চীফ ইন এডিটরের দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশের অনলাইন সাংবাদিকতার জনক আলমগীর হোসেন। আমার দেখা আপনি নিখুঁত একজন ভদ্র মানুষ। আপনার সম্পর্কে লেখা আমার পক্ষে অসম্ভব, তবে কিছু স্মৃতি না লিখলেই নয়। জানিনা এই স্মৃতিটুকু আপনার মনে আছে কিনা। তবে আমি ভুলতে পারব না, আর কোনদিন ভুলবও না। বেয়াদবি হলে মাফ করবেন। আপনি শতবর্ষি বট বৃক্ষের ন্যায় ছিলেন এবং থাকবেন।

আমি যখন বাংলা নিউজের জগন্নাথ বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট তখন তিনি সম্পাদক ছিলেন। একজন ক্যাম্পাস প্রতিনিধি হিসেবে আমাকে রুমে ডেকে নিয়ে হাতে কলমে অনেক কিছু শিখিয়েছেন। আমি ধন্য আপনার মতো একজন জাতীয় ব্যক্তির সাথে কাজ করার সুযোগ পেয়ে। আপনার সাথে প্রথমে কথা বলতে ভয় পেয়েছিলাম। মুখে কথা আটকে যাচ্ছিল বেড় হতে ভয় পাচ্ছিল।  কয়েক সেকেন্ডের ব্যবধানে আপনি সেই ভয় আমার পানি করে দিয়ে সাহস জাগিয়ে তুলতে সক্ষম হয়েছিলেন।

প্রথমদিন ভাই বলব, স্যার বলব নাকি বস বলব দম আটকে যাচ্ছিল ভাবতেই। পাশ থেকে চিফ রিপোর্টার সেরাজুল ইসলাম সিরাজ ভাই বস বলে আপনাকে সম্বোধন করলেন, তখন একবুক সাহস নিয়ে আমিও বস বলে ডাকতে শুরু করলাম। সেদিন থেকে অনায়াসে ডাকতে থাকলাম বস বলে। বস বলতে আর কোনদিনও গলা কাপেঁনি আমার। ভেবেছিলাম ভাই বলে ডাকতে পারলে খুব সহজ হতো, তবে ভাই বলে ডাকার সৎ সাহস আমার হয়নি কখনো আর।

প্রথম সাক্ষাতে আপনার প্রতিটি প্রশ্ন আমার কাছে আকাঁশ থেকে মাটিতে পরার সমতুল্য ছিল। আপনার প্রশ্নের উত্তর দিতে না পেরে যখন আপনি গাম্ভীর্যের সাথে আমার দিকে তাকিয়ে ছিলেন, তখন আপনার চেহারা সত্যি বাঘের মতো মনে হয়েছিল আমার কাছে। আপনি যেমন সহজ সরল তেমনি গাম্ভীর্য প্রকৃতির। তবে মুচকি হাসিটা অমায়িক। আমি আজ অবধি ভুলতে পারি না আপনার সেই মুচকি হাসি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী নাজিমুদ্দিন হত্যার ঘটনায় সুত্রাপুর থানার সংবাদ সম্মেলনে ক্রাইম রিপোর্টার ইমরুল কায়েস ভাইর সাথে হঠাৎ দেখা। তিনিও সম্ভবত তখন বাংলা নিউজেই কাজ করতেন। সেদিন এক আলাপচারিতায় আপনার কথা বলতে গিয়ে আপনার ঐ মুচকি হাসির কথা বলতে একদমই ভুল করিনি। বাংলানিউজের আমার পরিচিত কারো সাথে দেখা হলেই আপনার কথা জিজ্ঞেস করতাম। যেখানেই থাকবেন ভাল থাকবেন বস।
আপনার জন্মদিনে আপনার অমায়িক মুচকি হাসিটা আমার কাছে স্মৃতি হয়ে জমা রইল। স্মৃতিচারণে আমি মুচকি হাসিটাকেই প্রাধান্য দেব। আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি