বৃহস্পতিবার সকাল ৭:১২, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৯ই মে, ২০২৪ ইং

বিবিএ শিক্ষর্থী বনাম করোনা মহামারি

৫০৮ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ডিরেক্ট কাজের কথায় আসি, আপনার অজ্ঞতা, অভিজ্ঞতা, আশা, হতাশা, চাকরীর পিছনে হন্যে হয়ে ঘুরা সবকিছু নিয়ে আজকের আয়োজন । আমিও আপনাদের মত এক পথহারা বিবিএ শিক্ষার্থী। যা হোক, পয়েন্টে আসি, একটু মনযোগ সহকারে পড়ার চেষ্টা করবেন। হয়ত কিছু ভুল ধারণা দূর হবে।

১.যারা ভাবছিলেন আপনি হয়ত এই মহামারিতে মরে যাবেন। এই চিন্তা করে অন্য সবকিছু ঠিক থাকা সত্ত্বেও পড়ালেখার প্রতি ছিল আপনার সর্বোচ্চ অবহেলা আর নতুন কোন স্কিল শিখা- সেটাও আপনি তেমন প্রয়োজন মনে করেননি। দিন শেষে আপনি বেঁচে থাকলেও আপনার স্বপ্নগুলো ঠিকই মরে যাবে।

২. বিবিএ শিক্ষার্থী হিসেবে আপনি কি কি দক্ষতা অর্জন করেছেন? এই মাহামারিতে বা সারা জীবনে ১. ইংরেজি ভাষার উপর আপনার কেমন দক্ষতা? আপনি যে ইংরেজি জানেন, তা দিয়ে একটা লেটারও সুন্দর করে লেখতে পারবেন? ২.আপনার যে সাধারণ একটি কম্পিউটার সার্টিফিকেট আছে তা দিয়ে মুলার জুস ছাড়া আর কিছুই হবে না , আপনি কি জানেন আপনার কি কি জানা প্রয়োজন ? ট্যালি সফটওয়্যার ,পাওয়ার পয়েন্ট,এক্সেল , ডিজিটাল মার্কেটিং,আপনি শুুধু কম্পিউপটারে নাটক থেকে শুরু করে বাকি সব জানেন?

৩. এবার আসি সামাজিক যোগাযোগ মাধ্যম, আপনি যখন ফেইসবুক স্ক্রুল করতে করতে পাগল হয়ে যাচ্ছেন অন্য একজন তখন এই ফেইসবুক ব্যবহার করে ডলার ইনকাম করছে। বিবিএর শিক্ষার্থী হিসেবে লিংকডিনে আপনার সুন্দর একটা একাউন্ট থাকার কথা কিন্তু আপনি জানেনই না এটা কি জিনিস খায় না মাথায় দেয়। আপনি কি জানেন টুইটার কিভাবে ব্যহার করতে হয় ? , ইন্সটাগ্রামে কিভাবে একাউন্ট খুলতে হয় ? কিন্ত বিবিএর শিক্ষার্থী হিসেবে এগুলো আপনার ফরজ কাজ ছিল ।

৪.আপনি বিসিএস এর প্রস্তুতি নিচ্ছেন ভাল কথা, কিন্তু আপনি কি জানেন বিসিএস ও ব্যাংক জবের পার্থক্য? এমবিএ , ইএমবিএ এগুলো কেন প্রয়োজন ? এগুলো করা বাধ্যতামূলক নাকি করার প্রয়োজন নেই। আপনি কি জানেন সরকারী জব ও প্রাইভেট জবের পার্থক্য ? যাকে বলে গড্ড প্রবালিকা । না জেনে না বুঝে অন্ধকার এর পিছনে হন্নে হয়ে দিন শেষে ক্লান্ত হয়ে যাওয়া ।

৫. আপনি কি জানেন সরকারি চাকরি পাওয়ার জন্য আপনাকে কতটুকু সময় ব্যয় করতে হবে? যদি সরকারি চাকরি কপালে না থাকে প্রাইভেট চাকরির জন্য কি জানা প্রয়োজন? আগে পার্থক্যটা বুঝেন, তাহলে আর নিজের কপালের দোষ দিবেন না।

৬. করোনা মহামারিতে আপনার যা করা প্রয়োজন ছিল কিন্তু আপনি করেন নাই ১. কম্পিউটার সম্পর্কে ভাল কিছু দক্ষতা অর্জন করা.২. ইংরেজি গ্রামার ও বোকাবুলারি ৩. লিংকডিন সম্পর্কে সম্পূর্ন ধারনা ৪.চাকরির প্রস্তুতি নেওয়া ৫. ট্যালি সফটওয়্যার ব্যবহার জানা ৬.ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানা ৭.হিসাববিজ্ঞানের মৌলিত বিষয়গুলো ইংরেজিতে জানা ৮. প্রাইভেট চাকরির জন্য কি স্কিল প্রয়োজন তা ডেভেলপ্ট করা ৮. নিজের দুর্বল বিষয় গুলো চিহ্নিত করে উন্নত করা ।

আপনি কিছুই করলেন না কারন আপনি মরে যাবেন ,সত্যি আপনি মরে যাবেন কিন্তু এখন না তিলে তিলে আপমানিত হয়ে মারা যাবেন , যখন আপনি বিবিএ শেষ করে ও একটা চাকরি পাবেন না। এখন ও সময় আছে বি স্মার্ট অন্যথায় ….

আব্দুল হাকিম: বিবিএ হিসাববিজ্ঞান,

ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি