রবিবার দুপুর ১:১৭, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৫ই মে, ২০২৪ ইং

ঠাকুরগাঁওয়ে আদিবাসীদের হারানো জমি উদ্ধারের সমঝোতা স্মারক

৪১৫ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের চন্ডিপুর গ্রামের আদিবাসীদের হারানো জমি উদ্ধারের বিষয়ে সমঝোতা স্মারক অনুষ্ঠিত হয়। সোমবার সদর সাব রেজিস্ট্রারের কার্যালয়ের সামনে আদিবাসীদের সাথে ভূমি দখলকারী শাহজাহান ও তার ভাইদের এ সমঝোতা স্মারক হয়।

উন্নয়ন সংস্থা ইএসডিও’র আয়োজনে ও হেকস-ইপারের সহযোগিতায় সমঝোতা স্মারক সহি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইএসডিও’র প্রেমদ্বীপ প্রকল্পের কো-অর্ডিনেটর শাহ মো: আমিনুল ইসলাম প্রোগ্রাম অফিসার ঝরনা বেগম, ইএসডিও’র ফোকাল পার্সন শামীম হোসেন, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলীসহ চন্ডিপুর গ্রামের আদীবাসীদের পক্ষে কান্দরু গং ও ভুমি দখলকারী শাহজাহানসহ তার ভাইয়েরা উপস্থিত ছিলেন।

জানা যায়, সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের চন্ডিপুরে প্রায় ৫১ শতক আদিবাসী কান্দরু ও রবি উড়াওদের জমি বেদখল হয়। পরবর্তীতে দীর্ঘদিন একই এলাকার শাহজাহানসহ তার তিন ভাই ওই দমি দখল করে ব্যবহার করছিল। এ অবস্থায় উন্নয়ন সংস্থাস ইএসডিও ২০০৮ সালে প্রথমে স্থানীয়দের সাথে আলোচনা করে সমাধান না হওয়ায় ইউনিয়ন পরিষদে মামলা করে। মামলা দীর্ঘদিন চলার পরও কোন ফল না আসায় উপজেলা পরিষদ ও সহকারী কমিশনার (ভ’মি) এর সাথে আলোচনা করে গত বছরে জেলা ও দায়রা জর্জ কোর্টে মামলা করে।

মামলার কার্যক্রম অনুযায়ী নিজের ভুল বুঝতে পেরে শাহজাহান ও তার ভাইয়েরা সমঝোতার প্রস্তাব দেয়। এ অবস্থায় উল্লেখিত জমির মূল্য হিসেবে ৩ লাখ ৫০ হাজার টাকা প্রদানের প্রস্তাবে আদিবাসীরা রাজি হলে অবশেষে সমঝোতা স্মারক অনুষ্ঠিত হলো।

Some text

ক্যাটাগরি: নাগরিক সাংবাদিকতা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি