সোমবার রাত ৩:৪২, ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ১২ই মে, ২০২৪ ইং

পীরগঞ্জে পাটের চাষ কমেছে, বেড়েছে ভুট্টা ও বোরোধান চাষ

৪৫৮ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ১০টি ইউনিয়ন রয়েছে।এই পীরগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়ন ঘুরে দেখা যায় অনেক গ্রামে পাটের চাষ নাই বললেই চলে। পীরগঞ্জ উপজেলার পার্শ্ববতী গ্রাম সিংগারোল, সাটিয়া, পালিগাঁও, জয়কৃষ্ণপুর, সিন্ধুল্ল্যা গ্রাম আছে।

আজ থেকে ২০ বছর পূর্বে ঐ গ্রামগুলো ঢেকে থাকতো পাটক্ষেতে। দেখা যেত না দূরের গ্রাম। আর পাটক্ষেত বড় হলে মাঠে একাই যেতে ভয় পেত এই গ্রামের মানুষ।কারণ সারা মাঠ ভরে যেত পাটের শুরু ‌থেকে তেপান্তরে।

পীরগঞ্জের শ্রেষ্ঠ বিল এলাকার নাম হলো বুড়াবিল। আর এখানেই বেশির ভাগ কৃষক পাটচাষ করে অনেক আয় করে লাভবান হতো। আর সেই বুড়াবিলে এখন পাটের চাষ নাই, শুধু বোরোধান চাষে ভরপুর সারাবিলের মাঠ।

এ বিষয়ে কৃষকদের সাথে কথা বললে কৃষকগণ জানান, এখন পাট চাষ করতে একটু সমস্যা হয়। কারণ পাট চাষ করে কাটার পরে পাট জাগ দেওয়ার জায়গা পাওয়া যায় না। আবার বর্ষা মৌসুমেও অনেক সময় বৃষ্টির পানি খাল খন্দকে না পাওয়ায় পাট জাগ দিতে কৃষকগণ বিপাকে পড়েন। এজন্য কমেছে পাটের চাষ। বর্তমানে পীরগঞ্জে বেড়েছে সব এলাকায় ভুট্টা ও বোরোধান চাষের।

এ বিষয়ে পীরগঞ্জ উপজেলার কৃষক জগদীশ রায়ের সাথে কথা হলে তি‌নি বলেন, আমরা আগে অনেক পাট চাষ করেছি। কিন্তু এখন পাট চাষে মুনাফা কম হওয়ায় এর চাষাবাদ বাদ দিয়ে চিনাধান/বোরোধান চাষ করছি। আবার কেউ কেউ ভূট্টার চাষ করছি। তিনি আরও বলেন, পাটের চাষে মুনাফা বেশি হলে আবারও পাট চাষ করবেন।

Some text

ক্যাটাগরি: খবর

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি