বুধবার সন্ধ্যা ৭:৫৫, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৮ই মে, ২০২৪ ইং

করোনায় চি‌ন্তিত বিশ্ব ও নিশ্চিন্ত প্রাণীদের কথা

৪৪২ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

অদৃশ্য এক পোকাণু করোনা। যার স্বভাব সংক্রাম করা। ছড়িয়ে পড়া। শরীর থেকে শরীরে। দেশ থেকে দেশে দেশে। এভাবে গেছে মিশে সারা বিশ্বে।

ভাইরাস একটি জীব বা পোকা। খালি চোখে দেখা যায় না বলে তাকে জীবাণু বা পোকাণু বলছি। যেহেতু এটি একটি পোকা, তাই এটি স্থানান্তরিত হতে পারে। বাতাসে ভাসতে পারে। নিশ্বাসে মিশতে পারে। আর তার আওতায় পড়ে গেলে যে কেউ আক্রান্ত হতে পারে এবং হবে ও হচ্ছে। যেমন আমি ধানক্ষেতের পাশে বসে আছি। একটি পোকা উড়ে এসে আমার গায়ে বসলো এবং আমাকে আক্রমণ করলো। আমি আক্রান্ত হয়ে গেলাম।করোনাও ঠিক এমনি। আর এটাকেই আমরা সংক্রামকক বা ছোঁয়াচে বলছি।

ঘূর্ণায়মান পৃথিবীতে বসবাস করেও আমরা অচল হয়ে পড়েছি। বিশ্বের শক্তিধর দেশগুলোও ভুলে গেছে শক্তির মহড়ার প্রদর্শনী মেলা। মানুষ মারার উৎসব। আকাশে ড্রোন ওড়ানোর খেলা। অসহায় হয়ে পড়েছে রূহের মতো অদৃশ্য এক পোকার কাছে সকল বিশ্ব মোড়ল।

রূহ যেমন দেখা যায় না, করোনাও কিছুটা তেমন। না পারছে দেখতে। না পারছে ধরতে।শক্তিশালী পারমাণবিক বোমা এখানে নিষ্ক্রিয়। এখনো খুঁজে পায়নি বিজ্ঞানজগত এর প্রতিষেধক। ওদিকে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে তারা ফুটার মতো। প্রতিদিন প্রতি মুহূর্তে বেড়েই চলছে। অশ্রুর প্রপাত বইছে পৃথিবীর ষোলোশো কোটি মানবচোখে।

পাখিরা আজ বড়ো নিশ্চিন্ত। তারা ডাকছে, গাইছে। কোকিল বলছে এখনো চলছে বসন্তকাল। চাতক আহ্বান করছে অঝোর ধারায় বৃষ্টি। দোয়েল শিস দিচ্ছে সকালে, অলস দুপুরে নিয়ম করে। টুনটুনি পাখিও করছে কিচিরমিচির। খুঁজছে বাসা বানানোর যুতসই জায়গা। নাম না জানা কতো পাখি ও পোকার ডাক কানে ভেসে আসছে করোনাময় এই সকালে।

গোয়ালের গরুর কোন চিন্তা নেই। বনের পশুদের কোন ভাবনা নেই আজ। নিভে গেছে অস্ট্রেলিয়ার দাবানল। আমাজনের আগুন লাগা এলাকা ছেড়ে নিরাপদ জায়গায় চলে গেছে হয়তো ওখানকার প্রাণীরা। এইসব নিশ্চিন্ত পশুপাখির মতো নিশ্চিন্ত আরো একটি প্রাণী আছে পৃথিবীতে।

এতোসব রোগ আর মৃত্যু ওদের ভাবনার নাগাল পায় না। ওরা খুব আছে ওদের জগত নিয়ে। ওরা হলো গ্রামীণ নেশাখোর গাঞ্জারু গ্রুপ। লক ডাউনের কঠিন পরিবেশে বাজারে ঢুকতে না পেরে ওরা আড্ডা জমায় এখন ধানক্ষেতের আলে। আঁধার নেমে এলে ওরাও নেমে আসে। বাতরে বসে নিশ্চিন্ত মনে তালুতে ঘষে গাঞ্জা। পৃথিবীর এক আজব প্রাণী এইসব গাঞ্জারু!..

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি