সোমবার রাত ২:১৪, ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ২৩শে জুন, ২০২৪ ইং

‘করোনা হুজুগ’ করো না বাঙালি

৪৮৪ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

‘হুজুগ’ যেনো আমাদের মিশে গেছে রক্তে।সবকিছুতেই হুজুগ, এটা বাংলাদেশী বাঙালির প্রিয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। একটা বিষয়ের প্রকৃত বিষয় কী, তা ভালোভাবে জানার কোন প্রয়োজনবোধই জন্মায় না আমাদের মগজে।

পদ্মাসেতুয় মানুষের মাথা লাগবে একটা গুজব উঠলো। হুজুগ ছড়িয়ে পড়লো সাথে সাথে। কতো ঘটনা ঘটে গেলো এ নিয়ে। ছেলেধরা মনে করে পিটিয়ে মেরে ফেললো মানুষ, হুজুগধরা মানুষেরা।একটা জীবনের কোন মূল্যই নেই এ জাতির কাছে। সম্প্রতি চলা মহামারী করোনা নিয়েও ঘটে চলছে জানা অজানা শত হুজুগে ঘটনা।

আমাদের এলাকায় পার্শ্ববর্তী বাড়ির এক মহিলা যান তার ছেলের শ্বশুর বাড়ি। সেখানে যাওয়ার পর তার বিয়াই হঠাৎ করে অজ্ঞান হয়ে পড়ে। সে মহিলা বৃদ্ধ। হয়তো শারীরিক দুর্বলতা হেতু অজ্ঞান হয়ে যান। মহিলা বেড়িয়ে এসে তার বাড়িতে একজনের কাছে ঘটনা বর্ণনা করেন। সে আরেকজনের কাছে। এভাবে একজন বলে বসে ঐ মহিলার ‘করোলা বাইপাস’ হয়েছে। গ্রামের মানুষ করোনা ভাইরাসকে ‘করোলা বাইপাস’ বলে অভিহিত করে। যেহেতু ঐ মহিলা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে অজ্ঞান হয়ে গেছে এখন তারও করোনা হয়েছে। এ কথা শুনে এ মহিলার ছোট ছেলে তার মাকে কিছু চাল দিয়ে বকেসকে মহিলাকে তার মেয়ের বাড়িতে পাঠিয়ে দেয়, ‘যা তর ঝিয়ের বাইত যা, করোলা বাইপাস লইয়া আইছস। পুলিশে হুনলে অহনি আমারেও লইয়া যাবো। ঝিয়ের বাইত গিয়া মরগা।’

কী আর করবে, মহিলা চলে গেলো মেয়ের বাড়ি। ছেলে জায়গা দিবে না মরণভয় তাকে পেয়ে বসেছে। আমরা সবাই তাকে বুঝালাম, বকলাম, সে তার মতেই রইলো। গ্রাম্য সরল বুদ্ধু তাকে বুঝাতে পারে কে? এই হলো আমাদের বাংলাদেশী বাঙালির মানসিকতা! শুধু নিরক্ষর মানুষের অবস্থা যে এমন তা নয় বরং শিক্ষিত মানুষও এমন ভুল করে থাকে।একজন মহিলার আগে থেকেই শ্বাসকষ্ট ছিলো। তিনি গর্ভবতী ছিলেন। সন্তান জন্ম দেওয়ার পর শ্বাসকষ্ট বেড়ে যায়। রোগীর কাছে দেখাশোনা করার জন্য যে ছিলো সে কোন প্রয়োজনে কোথাও গিয়েছিলো। অল্প সময়েই ফিরে আসে। এসে দেখে মহিলা মারা গেছে। ডাক্তার বলে দিলো হয়তো করোনা ছিলো তার!

কোনরকম টেস্ট করা ছাড়াই বলে দিলো।জীবিত থাকতে যার করোনা ছিলো না। মৃত্যুর পর করোনা হয়ে গেলো! করোনাভীতি মানুষকে এতো পেয়ে বসেছে ডাক্তাররা রোগীদের দেখছেন দূর থেকে। অথবা দেখছেনই না। কোনরকম শুনে একটা ওষুধ লিখে দিচ্ছে, আত্মবিশ্বাস ছাড়া রোগীরা সে ওষুধ সেবন করছে।কবে খুলবে আমাদের সঠিক সচেতন বিবেক?

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি