রবিবার রাত ১:০৮, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৮ই মে, ২০২৪ ইং

পৃথিবী যেন অসীম চাহিদার এক ভাণ্ডার

৫৭০ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

বেঁচে থাকার জন্য মানুষের চাহিদার কোনো শেষ নেই। মানুষ এমন এক প্রাণী, যার চাওয়ার কোনো কমতি নেই। যার যত আছে, তার চাওয়ার পাল্লাটা যেন তত ভারি।

মানুষের চাওয়ার বিভিন্ন প্রকার আছে। নানারকম লোভ আছে। যেমন একজন জ্ঞানী ব্যক্তিও তার জ্ঞান নিয়ে সাধারণত সন্তুষ্ট নন, আরো জ্ঞান বিকশিত করতে চান। আবার সম্পদশালী ব্যক্তিও তার সম্পদের বৃদ্ধি চান। অন্যদিকে একজন ভিক্ষুকও কিন্তু চান আরো কিছু টাকা বেশি পেতে। পাওয়ার লোভটা যেন শেষ হতেই চায় না। আমাদের সবার মাঝেই এই চাওয়ার শক্তিটা বিদ্ধমান। মানুষ মানেই অসীম চাহিদার এক ফ্যাক্টরি।


মানুষ এমন এক সৃষ্টি, সমস্ত সৃষ্টিজগতের মধ্যে যাকে সবচেয়ে বেশি সম্পদ ও শক্তি দেয়া হয়েছে। বুদ্ধি-বিবেচনা, চিন্তা, বিশ্বাস, ভালোবাসা, বর্ণনা করা- এসব শক্তি ও সম্পদ অন্যকোনো সৃষ্টি বা প্রাণীতে নেই। তবুও এসব নিয়ে মানুষ সন্তুষ্ট থাকতে পারে না। যদিও এসবের যথাযথ পরিচয় ও জ্ঞান তার কাছে না থাকে।

তাই যাকে যত বেশি দেওয়া হয়, তার পার্থিব চাওয়াগুলো ততবেশী প্রখর হয়ে ওঠে। জ্ঞানহীন মানুষ কখনো তার প্রাপ্তি নিয়ে সন্তুষ্ট থাকতে পারে না। বরং যতটুকু চাওয়া থাকে, তা পূরণ হবার পরও তার ভেতরে চাওয়া পাওয়ার লোভটা আরো জটিলভাবে বাসা বেঁধে ফেলে।

আবির হোসাইন জসিম : স্টাফ রিপোর্টার

Some text

ক্যাটাগরি: নাগরিক সাংবাদিকতা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি