শনিবার সন্ধ্যা ৭:৩৩, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৮ই মে, ২০২৪ ইং

‘লকডাউন’ মাদারীপুরের শিবচর উপজেলা

৪৪২ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশের মাদারীপুর জেলার শিবচর উপজেলাকেলকডাউনকরা হয়েছে বৃহস্পতিবার ঘোষণা দেয়া হয়

স্থানীয় প্রশাসন জানিয়েছে, সম্প্রতি ইতালিতে করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার সময় অনেকে সে দেশে থেকে মাদারীপুরের শিবচর উপজেলায়  ফিরেছেন। ইটালিসহ গ্রিস, স্পেন ও জার্মানি থেকে এ পর্যন্ত এখানে ফিরেছেন ৬৩৯ জন । দেশে এখনো পর্যন্ত যাদের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ বেশি হয়েছে তাদের মধ্যে অন্যতম স্থানে রয়েছে মাদারীপুরের শিবচর এলাকার বাসিন্দা।  অভিযোগ উঠেছে, দেশে ফিরেও তারা হোম কোয়ারেন্টিনের শর্ত না মেনে অবাধে চলাফেরা করেছেন। সংক্রমণ ঠেকাতে এ উপজেলায় শুধু ঔষধের দোকান এবং অতিপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া সকল কিছু বন্ধ করে দেয়া হয়েছে।

পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এই লকডাউন চলবে। এ সময়ের মধ্যে বাহির এলাকা থেকে শিবচর উপজেলায় কেউ প্রবেশ করতে পারবেন না এবং এখান থেকে বেরও হতে পারবেন না। শিবচর উপজেলা হচ্ছে বাংলাদেশের প্রথম কোন জায়গা যেখানে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য লকডাউন করা হলো।

শিবচর উপজেলার চেয়ারম্যান মোহাম্মদ শামসুদ্দিন খান বলেন, মানুষ যাতে অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে না পারে সেটি নিশ্চিত করতে রাস্তায় পুলিশী টহল থাকবে। অতি প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় পাওয়া গেলে জেল-জরিমানা করা হবে বলেও জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে এখনো পর্যন্ত যাদের দেহে করোনাভাইরাসের সংক্রমণ বেশি হয়েছে তারা মাদারীপুর, ফরিদপুর এবং শিবচর এলাকার বাসিন্দা। “আমরা যেটা খবর পাই, ওখানকার লোক কোয়ারেন্টিনেও বেশি, বিদেশে থাকেও বেশি। সেজন্য এসব জায়গাকে আমরা মোর ক্রিটিক্যাল (বেশি ঝুঁকিপূর্ণ) মনে করি। এসব এলাকায় তুলনামূলকভাবে বেশি আক্রান্তের লক্ষণ দেখা যাচ্ছে। যে ১৭ জনের দেহে এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রমিত হয়েছে, তাদের বেশিরভাগই এসব এলাকার। তাই সক্রমন ঠেকাতে এই উপজেলাকে লকডাউন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শফিউল বারী রাসেল, ঢাকা।

Some text

ক্যাটাগরি: নাগরিক সাংবাদিকতা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি