সোমবার দুপুর ১:৫৫, ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ২৪শে জুন, ২০২৪ ইং

নানান সমস্যায় ব্রাহ্মণবাড়িয়া ইসলামিয়া আলিয়া মাদ্রাসা

১০১৮ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ব্রাহ্মণবাড়িয়া জেলায় অবস্থিত ইসলামিয়া দাখিল আলিম মাদ্রাসাটি বিভিন্ন সমস্যায় জর্জরিত। অথচ ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় এটি একমাত্র বিজ্ঞানভিত্তিক ও আধুনিক কম্পিউটার প্রযুক্তিসহ একটি মাদ্রাসা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুদানে ও এডিবির সহায়তায় এই মাদ্রাসায় একটি আধুনিক কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র স্থাপিত হয়। এখানে আরবি দ্বীনি শিক্ষা, আধুনিক কম্পিউটার প্রশিক্ষণ ও ইসলামী শিক্ষার সাথে কর্মমুখী শিক্ষা প্রদান করা হয়। কিন্তু দুঃখের বিষয় এই কম্পিউটারের ভবনটির পেছনেই রয়েছে একটি গর্ত যাতে বর্ষাকালে পানি জমে বিভিন্ন মশা মাছির উপদ্রব বেড়ে যায়।

ময়লা পানি মাদ্রাসার কম্পিউটার ভবনে ঢুকে পড়ে। এতে কর ছাত্র-ছাত্রীদের খুব অসুবিধা ভোগ করতে হয়। এছাড়া মাদ্রাসার মূল ভবনটি দ্বিতীয় তলা বিশিষ্ট, অনেক দিনের পুরনো। তাই দেওয়ালের বিভিন্ন অংশে ড্যামেজ  দেখা যায়। এ ব্যাপারে মাদ্রাসার প্রধান অধ্যক্ষ জনাব আবু তাহের সাহেবের সাথে আলাপ করে জানা যায়, মাদ্রাসার পিছনের গর্তের ব্যাপারে বিভিন্ন সময় প্রশাসকে অবগত করেছেন। কিন্তু এ পর্যন্ত কোনো সুফল পাওয়া যায়নি।

এছাড়াও রয়েছে পাঁচজন শিক্ষকের সংকট। তবে এই মাদ্রাসাটি রেজাল্ট বরাবরই ভালো। বিজ্ঞান বিভাগে শতভাগ পাশ করে, অন্যান্য বিভাগে শতকরা ৯৬ ভাগ পাশের হার ।

তাছাড়াও রয়েছে ২১টি আধুনিক মানের কম্পিউটার। প্রশিক্ষকরা নিউজিল্যান্ড থেকে প্রশিক্ষণপ্রাপ্ত। এ মাদ্রাসাটির আরেকটু যত্ন নিলে ও প্রশাসন নজর দিলে বাংলাদেশের মধ্যে একটি আধুনিক মাদ্রাসা শিক্ষার মডেল হবে। এই আশা ব্যক্ত করে এখানকার শিক্ষার্থীরা এ মাদ্রাসাটির আইসিটি ভবন এর পিছনের গর্ত ভরাট সহ সংস্কারের দাবি জানান।

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি