শুক্রবার রাত ৯:১৪, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ. ২৯শে মার্চ, ২০২৪ ইং

চকরিয়ায় পৌর শহরের গুরুত্বপূর্ণ স্থান নিয়ন্ত্রণে ১০০টি সিসি ক্যামেরা

৪১১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে অবশেষে ১০০টি ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হয়েছে কক্সবাজারের চকরিয়া পৌরশহর চিরিঙ্গায়। এতে এসব ক্যামেরার আওতায় আসল চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দেড় কিলোমিটার এবং পুরো পৌরশহরের গুরুত্বপূর্ণ স্থানে।

এসব ক্যামেরা বসানোর উদ্দেশ্য হলো, পৌরশহরকে যানজটমুক্ত রাখা ছাড়াও আইন-শৃঙ্খলা, সামাজিক অপরাধ তথা চুরি, ছিনতাই, ইভটিজিং, মাদকের কারবারসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ন্ত্রণ ও নাশকতা রোধ করা। ইতিমধ্যে এসব ক্যামেরা স্থাপনের কাজও শতভাগ শেষ হয়েছে। এতে ব্যয় হচ্ছে আনুমানিক ১৫ লক্ষাধিক টাকা। এখন চলছে পরীক্ষামূলক কার্যক্রম।

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই। এতে পৌরবাসীর দীর্ঘদিনের একটি জনগুরুত্বপূর্ণ দাবি পূরণ হতে চলেছে। উপজেলা প্রশাসন, পৌরসভাসহ শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক সহায়তায় এসব ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এদিকে গতকাল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান তার কার্যালয়ে এ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন।এ সময় তিনি বলেন, আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে এসব সিসি ক্যামেরা।এতে উপস্থিত থাকবেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম এবং কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

ইউএনও জানান, এসব সিসি ক্যামেরা নাইট ভিশনের এবং পুরোপুরি আইপি ক্যামেরা। তাই যেখানেই অপরাধ কর্মকাণ্ড সংঘটিত হোক বা অন্য কোনো ঘটনা ঘটুক এই ক্যামেরায় ধরা পড়বে। আবার কোনো দুর্বৃত্তচক্র যদি এই ক্যামেরা চুরি বা ক্যাবল কেটে দেওয়ার চেষ্টা করে তাহলে সেই দুর্বৃত্তও নিমিষেই শনাক্ত হয়ে যাবে। ইউএনও নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, এসব ক্যামেরার সার্বিক নিয়ন্ত্রণ থাকবে তার দপ্তরে। তবে চিরিঙ্গার ট্রাফিক পুলিশ বক্সেই পুরোদমে পর্যবেক্ষণ করা হবে এসব ক্যামেরার ফুটেস।

ইমরানুল ইসলাম শিশির : চকরিয়া, কক্সবাজার থেকে

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি