রবিবার সন্ধ্যা ৭:৫৫, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৯শে মে, ২০২৪ ইং

মুসলিম দেশগুলির “খাদ্য নিশ্চিত” ধারণাটি গ্রহণ করা উচিত: শিল্পমন্ত্রী দাতুক সেরি

৫০০ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

টেকসই খাদ্য ব্যবস্থা নিশ্চিত করার জন্য মুসলিম দেশগুলির “খাদ্য স্বনির্ভরতা নিশ্চিত” ধারণাটি গ্রহণ করা উচিত, কৃষি ও কৃষিভিত্তিক শিল্পমন্ত্রী দাতুক সেরি সালাহউদ্দিন আইয়ুব বলেছেন।

তিনি বলেছিলেন যে মালয়েশিয়া মুসলিম দেশগুলিতে খাদ্য সুরক্ষার ক্ষেত্রে তার “সমৃদ্ধি” অবদান রাখতে এবং ভাগ করে নিতে প্রস্তুত, যা দেশের শেয়ার্ড সমৃদ্ধি ভিশন ২০৩০ (এসপিভি ২০৩০) এর সাথে সঙ্গতিপূর্ণ।

“আমাদের কীভাবে খাদ্য সুরক্ষার ক্ষেত্রে আমাদের এসপিভি ২০৩০ বিশ্বে অবদান রাখতে পারে তা নিয়ে আমাদের বিশ্বব্যাপী এগিয়ে যাওয়া উচিত।

তিনি বলেন, “বিশ্বের প্রয়োজন মেটাতে এই খাতটি (খাদ্য সুরক্ষা) টেকসই হতে পারে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত মুসলিম দেশগুলির সাথে এই দৃষ্টিভঙ্গিটি ভাগ করে নেওয়ার জন্য প্রস্তুত আছি।”

সালাহউদ্দিন কুয়ালালামপুর সামিট 2019 এর তৃতীয় দিনে “খাদ্য সুরক্ষা” শীর্ষক দ্বিতীয় পূর্ণাঙ্গ অধিবেশনে এ কথা বলেন।

তিনি বলেন, খাদ্য সংস্থার কোনও অভাব না হয় তা নিশ্চিত করার জন্য পরিবেশ সংরক্ষণের প্রয়োজন ছিল।

সালাহউদ্দিন যোগ করেছেন যে মালয়েশিয়ার কাতারের খাদ্য চেইন সরবরাহ সংরক্ষণের উপায় অবলম্বন করা উচিত, পাশাপাশি সেই জ্ঞান এবং সংস্থান অন্যান্য দেশের সাথে ভাগ করা উচিত।

“আমরা কাতারের সাথে কৃষি ও খাদ্য শিল্পকে আরও গড়ে তুলতে এবং শক্তিশালী করতে সহায়তা করার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছি,” তিনি আরও বলেন, মালয়েশিয়ার উচিত বসনিয়া ও হার্জেগোভিনার পাশাপাশি উজবেকিস্তানের মতো দেশসমূহের দেখানো দক্ষতা এবং অনুশীলনগুলি বাস্তবায়ন করা উচিত জৈব কৃষিকাজ পদ্ধতি গ্রহণে।

প্লেনারি অধিবেশনকালে স্ব স্ব দেশের খাদ্য সুরক্ষা বিকাশের তথ্য ভাগ করে নেওয়া অন্য বক্তারা হলেন উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী এলিয়র গ্যানিয়েভ, কাতারি বাণিজ্য ও শিল্পমন্ত্রী আলী আহমেদ আল কুওয়ারি, অস্ট্রেলিয়ার ফখি কাউন্সিলের পরিচালক (আন্তর্জাতিক বিষয়সমূহ) ইজিদ্দিন আবু সারদানেহে এবং ইয়েসারি গ্রুপের প্রধান এক্সিকিউটিভ অফিসার মুহাম্মদ লজেভোকোভিচ।

এদিকে, মুহাম্মদ মুসলিম দেশগুলিকে বিশ্ব খাদ্য সুরক্ষা সম্পর্কিত সমস্যাগুলি সমাধানের জন্য একত্রে কাজ করার এবং একে অপরের সাথে জ্ঞান ভাগ করে নেওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বিশেষজ্ঞদের ধারণা এবং সমাধানগুলি অনুসন্ধানের পাশাপাশি নীতি নির্ধারক বা সরকারগুলিকে তাদের সফল বাস্তবায়ন নিশ্চিত করার জন্য উপস্থাপিত করার আহ্বান জানান

Some text

ক্যাটাগরি: খবর

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি