মঙ্গলবার সকাল ১০:১৩, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ২১শে মে, ২০২৪ ইং

ভোলার সূর্যসন্তান বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের ৭২তম জন্মবার্ষিকী: দোয়া মাহফিল

৫৫১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

বীরশ্রেষ্ঠ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ সোমবার ১৬ই ডিসেম্বর ২০১৯ খ্রি.।

১৯৪৭ খ্রিষ্টাব্দের এই দিনে দ্বীপ জেলা ভোলা দৌলতখান উপজেলার হাজিপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধে অসামান্য বীরত্বের জন্য তিনি ‘বীরশ্রেষ্ঠ’ খেতাবে ভূষিত হন। দিবসটি পালনে ভোলার আলীনগর ইউনিয়নে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল কলেজে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়েছে।

মোস্তফা কামালের পিতার নাম হাবিলদার মো. হাবিবুর রহমান। তার মা মালেকা বেগম। ৫ ভাই বোনের মধ্যে তিনি ছিলেন সকলের বড়। তাঁর স্ত্রীর নাম পিয়ারা বেগম। ছোটবেলা থেকেই স্কুলের পড়াশোনার চেয়ে ভাল লাগত সৈনিকদের কুচকাওয়াজ। নিজেও স্বপ্ন দেখতেন সৈনিক হওয়ার। ১৯৬৭ খ্রিষ্টাব্দে কাউকে কিছু না বলে পাকিস্তান সেনাবাহিনীতে যোগদান করেন তিনি। স্বাধীনতার দাবিতে দেশ যখন উত্তাল, তখন ১৯৭১ খ্রিষ্টাব্দের ৭ মার্চ জাতির পিতার ঐতিহাসিক ভাষণ শুনে আন্দোলিত হন তিনি। বঙ্গবন্ধুর স্বাধীনতা যুদ্ধের ডাকে ঝাঁপিয়ে পড়েন বীরদর্পে।

১৯৭১ খ্রিষ্টাব্দের ১৮ এপ্রিল সকাল থেকেই আকাশে ছিল মেঘ। ১১টার দিকে শুরু হয় প্রচণ্ড বৃষ্টি। একইসঙ্গে শত্রুর গোলাবর্ষণ। মুক্তিযোদ্ধারও পাল্টা গুলি ছুড়ে। শুরু হয় সম্মুখ যুদ্ধ। এমন সময় একজন মুক্তিযোদ্ধার বুকে গুলি বিঁধল। ততক্ষণে মোস্তফা কামাল সকল সহযোদ্ধাদের সরে যেতে বলেন। তিনি চালাতে লাগলেন স্টেনগান। মুক্তিযোদ্ধারা তাকে ছেড়ে যেতে না চাইলে তিনি আবারও সবাইকে নিরাপদে যেতে বলেন। অবিরাম গুলি চালাতে থাকেন তিনি। তার গোলাবর্ষণে শত্রুদের থমকে যেতে হয়েছে। মারা পড়েছে বেশ কয়েকজন পাক সৈন্য। ততক্ষণে দলের অন্য সদস্যরা সাবধানে পিছু হটেছেন। একসময় মোস্তফা কামালের গুলি শেষ হয়ে যায়। হঠাৎ করেই একটি গুলি এসে লাগে তার বুকে। মাটিতে লুটিয়ে পড়ে শহীদী মৃত্যুবরণ করেন মোস্তফা কামাল। তার এমন বীরত্বের কারণে সহযোদ্ধাদের প্রাণ রক্ষা পেয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার দররুইন গ্রামে তার শাহাদাত স্থানের পাশেই গ্রামের মানুষ জাতির এই শ্রেষ্ঠ বীরকে সমাহিত করেন। সেখানে একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশের সর্বোচ্চ সামরিক পদক বীরশ্রেষ্ঠ পদক দেয়া হয়।

হাসনাইন হাওলাদার: ভোলা

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি