মঙ্গলবার সকাল ১০:৩৮, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ২১শে মে, ২০২৪ ইং

সরাইলে কৃষকদের মধ্যে রোপা আমন চাষাবাদের ধুম

৫২৭ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলা রোপা আমন ধান চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। শ্রাবণের শেষে বৃষ্টিতে জমি তৈরি, বীজতলা থেকে চারা সংগ্রহ ও জমিতে ধান রোপনে ব্যস্ত এই উপজেলার কৃষকরা। প্রকৃতির উপর নির্ভর করে বর্ষা মৌসুমে বৃষ্টির পানিতে এই অঞ্চলের কৃষকরা রোপা আমন ধান চাষ করে থাকেন।

স্থানীয় সূত্রে জানা যায়, আষাঢ়ের শেষে শ্রাবণের প্রথম থেকে রোপা আমন ধানের চাষ শুরু হলেও এ বছর মৌসুমের শুরু দিকে কাঙ্খিত বৃষ্টিপাত হওয়ায় ধান চাষের পূর্ব প্রস্তুতি হিসেবে বীজতলা তৈরী করতে পারছেন এখানকার কৃষকরা। সরেজমিনে সোমবার উপজেলার বিভিন্ন এলাকার মাঠ ঘুরে দেখা যায়, মাঠ জুড়ে চলছে রোপা আমন ধান রোপণের প্রতিযোগিতা।

শত ব্যস্ত দেখেও কয়েক জন চাষীর সঙ্গে কথা বলে জানা গেছে, কাঙ্খিত বৃষ্টিপাত না হওয়ায় রোপা আমন ধান চাষ নিয়ে হতাশায় রয়েছেন এই উপজেলার কৃষকরা। সূর্যকান্দি গ্রামের কৃষক শাহ আলম বলেন, এ বছর পরিমিত বৃষ্টিপাতের কারণে বীজতলা তৈরিতে কোন সমস্যা হয়নি। যদি প্রাকৃতিক কোন দূর্যোগ না হয় তাহলে আগামী সপ্তাহ দুয়েকের মধ্যে নির্ধারিত লক্ষ্যমাত্রার জমিতে রোপা আমনের চাষাবাদ সম্পন্ন হবে।

সরাইল উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম বলেন, চলতি বছর উপজেলায় ৯টি ইউনিয়নে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ হাজার ৫৬০ হেক্টর জমি। তবে নির্ধারিত রোপা আমন আবাদ লক্ষ্যমাত্রা অর্জিত হলে এবং আবহাওয়া অনুকূলে রোপা আমন ধানের উৎপাদনের লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যেতে পারে।

শেখ মো.ইব্রাহীম, সহ-সম্পাদক, দেশ দর্শন

Some text

ক্যাটাগরি: খবর

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি