শুক্রবার বিকাল ৩:১৭, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

দেশ দর্শনে সরাসরি নিউজ প্রকাশ করবেন কীভাবে (ভিডিওসহ)

১৪৬৭৮৬ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

নাগরিক সাংবাকিতায় কীভাবে লিখবেন? নাগরিক সাংবাদিকতা আমাদের সাইটে ব্লগেরই একটা অংশ। এতে লিখতে হলে প্রথমে আপনাকে ব্লগ লেখার জন্য এখানে একটা আইডি খুলতে হবে, ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে। তারপর লগিন করে আপনি ‘পোস্ট’ অথবা ‘ব্লগ লিখুন’- এ যাবেন। সেখানে পোস্ট লেখার পর ক্যাটাগরি সিলেক্ট করুন ‘নাগরিক সাংবাদিকতা’ (স্ক্রিনের ডানদিকে যে ক্যাটাগরি দেখাচ্ছে, আত্মজীবনী, মতামত, সাহিত্য, নাগরিক সাংবাদিকতা ইত্যাদি)। তারপর ইংরেজিতে লেখা `publish’ এ ক্লিক করুন। ব্যস, নাগরিক সাংবাদিকতার নির্দিষ্ট ঘরে আপনার পোস্ট চলে যাবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

কী লিখবেন

এখন প্রশ্ন হল, নাগরিক সাংবাদিকতায় আপনি কী লিখবেন? আপনি যে কোনো সংবাদ লিখতে পারেন। দেশে ঘটমান সর্বশেষ সংবাদ, আপনার পারিবারিক/প্রাতিষ্ঠানিক সংবাদ (যার ন্যূনতম সংবাদ-মূল্য থাকবে), আপনার এলাকার/জেলার সংবাদ ইত্যাদি। সংবাদের উৎস হতে পারে সচক্ষে দেখা, টেলিভিশনে দেখা, পত্রিকায় পড়া, লোকমুখে শুনা ইত্যাদি। তবে সোর্স উল্লেখ করলে এর গ্রহণযোগ্যতা যেমন বাড়বে, সততাও বাড়বে। সরাসরি কপিপেস্টও চলতে পারে, যদি সূত্র উল্লেখ করা হয়।

 

নাগরিক সাংবাদিকতায় আইডি খুলবেন কীভাবে

 

কারা লিখবেন?

প্রথমত যারা সাংবাকিতা করতে আগ্রহী, তারা এতে হাত ঘুরিয়ে সংবাদ লেখা শিখবেন। এখান থেকে বাছাই করে আমরা সংবাদ নিতে চেষ্টা করব। সংবাদের মান, ধরন ভালো হলে আমরা তাকে যেকোনোভাবে সহযোগিতা করতে চেষ্টা করব। দ্বিতীয়ত, নিজেদের প্রতিষ্ঠান ও এলাকার সংবাদগুলো যারা দিতে চান, তারাও লিখবেন। এতে আমাদের ভিজিটররা আপনার প্রতিষ্ঠান ও এলাকার গুরুত্বপূর্ণ অনুষ্ঠান, ঘটনা, সামাজিক কার্যক্রম ইত্যাদি সম্পর্কে জানতে পারবে।

কেন লিখবেন?

বর্তমান সমাজ ও বিশ্বের ইতিবাচক পরিবর্তনের জন্য লেখালেখি ও সাংবাদিকতা সবচেয়ে বড় শক্তি। আপনি বিভিন্ন ঘটনা, বিষয় ইত্যাদি নিজে সরাসরি বিশ্লেষণ করুন, অথবা যারা বিশ্লেষণ করছেন, তাদেরকে বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনা ও বিষয়গুলো জানিয়ে সহযোগিতা করুন। আমরা চাই, আমাদের ভিজিটররা প্রয়োজনীয় সংবাদ সম্পর্কে অবহিত থাকুক। যদিও বিশেষ কারণে আমরা অন্যান্য নিউজ পোর্টালের মতো সমস্ত সংবাদ সংগ্রহ ও আপলোড করতে পারছি না। কিন্তু আমরা চাই, আমাদের পাঠকরা সে ঘাটতি পূরণ করুক।

আরো দেখুন- নাগরিক সাংবাদিকতায় কী লিখবেন

Some text

ক্যাটাগরি: নাগরিক সাংবাদিকতা, নিয়ম-কানুন

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি