রবিবার বিকাল ৪:২৪, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৯শে মে, ২০২৪ ইং

ঠাকুরগাঁওয়ে আদিবাসী দিবস উদযাপনে র‌্যালী ও আলোচনা সভা 

৫৫১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

আজ (৯অাগস্ট) আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন হয়েছে। উক্ত কর্মসূচির অালোকে ইএসডিও ও জাতীয় আদিবাসী পরিষদের অায়োজনে প্রেমদীপ প্রকল্পের উদ্যোগে ঠাকুরগাঁওয়ে আদিবাসী দিবস উদযাপনের লক্ষ্যে শুক্রবার সকালে ঠাকুরগাঁও প্রেসক্লাব চত্বর থেকে র্্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাব চত্বরে এসে শেষ হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এদিকে একই সময়ে গোবিন্দ নগর সাঁওতাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আদিবাসী দিবস উদযাপনের লক্ষ্যে গোবিন্দ নগর আদিবাসী উরাঁও সংঘ, বাংলাদেশ উরাঁও স্টুডেন্টস অ্যাসোসিয়েশন ঠাকুরগাঁও জেলা শাখা ও ওয়ার্ল্ড ভিশন এর সহযোগিতায় আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বাংলাদেশ উরাঁও স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, ঠাকুরগাঁও জেলা শাখার অায়োজনে শিক্ষার্থীরা ফেস্টুন ও ব্যানার নিয়ে একটি রেলি শহরে প্রবেশ করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বিশ্বব্যাপী ক্ষুদ্র জনগোষ্ঠী ও আদিবাসী জনগণ তাদের নিজস্ব সাংস্কৃতিক পরিচয়, ভূমির অধিকার, অঞ্চল, প্রাকৃতিক সম্পদের অধিকার ও নাগরিক মর্যাদার স্বীকৃতির দাবীতে আন্তর্জাতিক কর্মসূচির সাথে তাল মিলিয়ে ঠাকুরগাঁওয়ে দিবসটি উদযাপন করেছে। এসময় দিবসটি উপলক্ষে বক্তারা বলেন,বিভিন্ন দেশের ক্ষুদ্র জাতিসত্ত্বা ও আদিবাসীদের স্বতন্ত্র সাংস্কৃতিক পরিচয় তুলে ধরার গুরুত্ব নিয়েই পালন করা হয় এই আন্তর্জাতিক দিবসটি।প্রতি বছর ৯ আগস্ট আর্ন্তজাতিক দিবসটি বিশ্বব্যাপী পালিত হলেও বাংলাদেশে ২০০৪ থেকে পালিত হয়ে আসছে। মূলত, ২০০১ সালে বাংলাদেশ আদিবাসী ফোরাম গঠিত হবার পরে বেসরকারীভাবে বৃহৎকারে আর্ন্তজাতিক দিবসটি পালিত হচ্ছে।

দেশের সমতলে ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠি চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নওগাঁ, জয়পুরহাট, রংপুর, দিনাজপুর, টাংগাইল, ময়মনসিংহ, সিলেট জেলাগুলিতে সাঁওতাল, গারো, শিং, ওঁরাও, মুন্ডারি, মাহাতো, রাজোয়ার, কর্মকার ও মাহালী সম্প্রদায়ের জাতিগোষ্ঠী বসবাস করছে। অন্যদিকে পার্বত্য চট্টগ্রামে (রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, মুরং বা ম্রো, খিয়াং, লুসাই, পাংখোয়া,বম, খুমী ও চাক জনগোষ্ঠি বসবাস করছে। বিশ্বের তাবৎ ক্ষুদ্র ও নৃ-জনগোষ্ঠির পাশাপাশি বাংলাদেশের ৩০ লক্ষাধিক ক্ষুদ্র নৃগোষ্ঠী ও তাদের নিজস্ব সাংস্কৃতিক পরিচয়, ভূমির অধিকার ও নাগরিক মর্যাদার স্বীকৃতি দাবীতে দিবসটি উদযাপন করে থাকেন। এসময় অনুষ্ঠানে প্রধান হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক, নুর কুতুবুল অালম,জাতীয় আদিবাসী পরিষদের নিবেদিত প্রাণ ঠাকুরগাঁয়ের কৃতি সন্তান অ্যাডভোকেট ইমরান চৌধুরী ,প্রেমদীপ প্রকল্পের কর্মকর্তা, শামীম,প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী প্রমুখ।

নুরে আলম শাহ, ঠাকুরগাঁও

Some text

ক্যাটাগরি: খবর, নাগরিক সাংবাদিকতা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি