সোমবার বিকাল ৫:২২, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই জুন, ২০২৪ ইং

কারাগারের শেষ ইচ্ছা (তৃতীয় পর্ব)

৭১০ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে। অন্ধকার রাতে পথ চলতে চারদিকে শুধু অন্ধকারই দেখায়। পথে আলো থাকে না যে আপনি কোন দিকে যাবেন। তখন আপনি পথিকই এই অন্ধকারের মধ্যে আপনার গন্তব্যের পথ খুঁজে নেন। আর যখন পথ খুঁজে পেতে ব্যর্থ হন, তখন রাস্তার বাহিরে গিয়ে পড়বেন, না হয় গাছের সাথে ধাক্কা লাগবে বা সামনে থেকে আসা কোনো মানুষ বা যানবাহনের সাথে সংঘর্ষ হবে।

ঠিক তেমনই, বাস্তব জীবন এবং পরকাল তার ব্যতিক্রম কিছু নয়। আজ যদি আপনার পথ (সত্যের পথ, আলোর পথ) আপনি খুঁজে নিতে না পারেন, তবে আপনিও একদিন আলোহীন রাস্তার পথিক হবেন। একত্ববাদ ছাড়া একজন মানুষের মধ্যে শান্তি আসে না। আপনি আপনার স্রষ্টা একজনকে মানতে হবে। পৃথিবীতে এত ধর্মের মধ্যে আপনাকে একটি ধর্ম বেছে নিতে হবে, যা আপনাকে আলোর পথ দেখায়, সত্য বলতে শিখায়, অন্যায়ের প্রতিবাদের প্রতিরোধী যোদ্ধা হিসেবে গড়ে তুলে। আর তখনই আসবে অন্য ধর্মের বিরোধ।

নিজেকে একটি সঠিক ধর্মের উপর পরিচালনা করতে যে বাঁধা আসবে তা মোকাবেলা করতে হবে। প্রতিউত্তর দিতে হবে। এমনকি সে পথে আপনার মৃত্যও হতে পারে। আর সে মৃত্যু যেন শহিদী মৃত্যু হয়, হয় পরকালের স্বর্গীয় আস্তানা। তাই সঠিক ধর্ম অবশ্যই নির্বাচন করতে হবে।

লেখক : রাসেল মাহমুদ

Some text

ক্যাটাগরি: চিন্তা, সাহিত্য

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি