রবিবার রাত ১১:৩৪, ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২১শে এপ্রিল, ২০২৪ ইং

ব্রাহ্মণবাড়িয়ায় বিজ্ঞানের উন্নয়নে ‘ডাইনামিক সাইন্স’

১৩৩৮ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

বর্তমান বিশ্ব বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে উন্নয়নের জোয়ারকাল অতিক্রম করছে। শুধু উন্নত দেশগুলোতে একনিষ্ঠভাবে বিজ্ঞানের চর্চা চলছে মনে করলে ভুল হবে। উন্নয়নশীল রাষ্ট্রের মেধাবী ছেলে-মেয়েরাও একযোগে নিষ্ঠার সাথে বিজ্ঞানের চর্চা করছে। বাংলাদেশেও বিজ্ঞানের উন্নয়নের জন্য সরকারি-বেসরকারিভাবে কাজ করে চলছে বহু সংগঠন-সংস্থা। ব্রাহ্মণবাড়িয়ার কিছু মেধাবী ছেলে এমনি একটি উদ্যোগ নেয়। তারা তাদের এই উদ্যোগে বাদ দেয়নি প্রাইমারি লেভেলের শিক্ষার্থীদের।  নানা প্রতিকূলতার মাঝেও তারা এগিয়ে চলছে তারা। তাদের সহযোগিতা করার মত কেউ নেই। তাই তারা স্বঅর্থায়নে তাদের প্রিয় ডাইনামিক সাইন্সকে এগিয়ে নিয়ে চলছে।

প্রাথমিক অবস্থায় তারা প্রতিামাসে জেলাশহরের বিভিন্ন সরকারি প্রাইমারি স্কুলগুলোতে ২ ঘণ্টার একটি ক্লাস নিয়ে থাকে। এই ক্লাসগুলোতে শিক্ষার্থীদের প্রাথমিক গণিত ও বিজ্ঞানের বিভিন্ন শাখার সাথে পরিচিত করে তুলে। তার পাশাপাশি শিক্ষার্থীদের আগ্রহ জাগিয়ে তোলার লক্ষ্যে হাতের কাছে পাওয়া সহজ লভ্য কিছু বৈজ্ঞানিক ব্যবাহরিকও প্রদর্শন করা হয় তাদের সামনে। মাঝে মাঝে সে সকল স্কুলের শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের জন্য তাদের যে বিষয়গুলো জানানো হয়েছে সেগুলোর উপর পরীক্ষা নেওয়া হয় ও শিক্ষার্থীদের আগ্রহ বাড়ানোর জন্য বিজ্ঞান বিষয়ক বইও উপহার দেয়।

তারা তাদের এই কার্যক্রমকে ভবিষ্যতে আরও বড় করতে চায়। তাই ডাইনামিক সাইন্সের অধীনে আরও চারটি শাখার পরিকল্পনা করে রেখেছ। ৩য়-৫ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ন্যানো, ৬ষ্ঠ-৮ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য মেগা, ৯ম-১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য গিগা এবং ১১শ-১২শ শ্রেণির জন্য টেরা সাইন্স ক্লাব প্রতিষ্ঠাকরণ। তারা বর্তমানে ন্যানো সাইন্স ক্লাবটা নিয়ে নিরলসভাবে কাজ করে চলছে। তাদের ক্লাস করার সুযোগ দিচ্ছেন বিভিন্ন সরকারি প্রাইমারি স্কুলেন প্রধান শিক্ষকগণ।

ফেইসবুক পেইজ : ডাইনামিক সাইন্স

Some text

ক্যাটাগরি: খবর, নাগরিক সাংবাদিকতা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি