সোমবার সন্ধ্যা ৭:১১, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২২শে এপ্রিল, ২০২৪ ইং

বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশন কাতার এর সাহিত্যসভা অনুষ্ঠিত

৮৫৭ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

রফিক, সালাম, বরকত, আরো হাজার বীর সন্তান/ করলো ভাষার মান রক্ষা বিলিয়ে আপন প্রাণ/ যাদের রক্তে রাঙ্গানো একুশ ওরা যে অম্লান/
ধন্য আমার মাতৃভাষা ধন্য তাদের প্রাণ।

বায়ান্নর ভাষা শহীদদের সম্মানার্থে কাতারের লেখক ও সাংবাদিকদের মূলধারার সংগঠন ‘বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশন- কাতার’ এর আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ উপলক্ষে ‘প্রাণের ভাষা বাংলা’ শীর্ষক সাহিত্যসভার আয়োজন করা হয়।

২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত ৮টায় রাজধানী দোহা নাজমার মিষ্টিমেলা (দাওয়াত) রেষ্টুরেন্টে অনুষ্ঠিত এ সাহিত্যসভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক এ কে এম আমিনুল হক (এনটিভি, কাতার প্রতিনিধি)।

সংগঠনের সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন শামীমের সঞ্চালনায় ও সিলেট মিডিয়া ডটকম প্রতিনিধি কে.এম. সুহেল আহমদের পবিত্র ক্বোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। সাম্প্রতিক সময়ে পরলোকগত বরেণ্য লেখক ও সাংবাদিক আল মাহমুদ, শাহ আলমগীর, চকবাজারে অগ্নিকাণ্ডে নিহত হতভাগ্যে মানুষ ও ভাষাশহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন মুফতি আহসান উল্লাহ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালয়েশিয়া প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী কাজী শামীম আহসান। বিশেষ অতিথি ছিলেন, অনুষ্ঠানের পৃষ্ঠপোষক ও মিষ্টি মেলার স্বত্বাধিকারী মোঃ নাসের, বাংলাদেশ এম.এইচ.এম. স্কুল ও কলেজের বাংলা বিভাগের প্রভাষক আবু শামা, শিক্ষক মো: তাফসির উদ্দিন, সাবেক শিক্ষক মোঃ জসিমউদ্দিন, আল নুর কালচারাল সেন্টারের নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর, ব্রাহ্মণবাড়িয়া প্রবাসী কল্যাণ ঐক্য পরিষদের সভাপতি জসিমউদ্দিন দুলাল, নুজুম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী হাসান মাহমুদ ও ব্রাহ্মণবাড়িয়া যুব পরিষদের যুগ্ম আহ্বায়ক রাজ রাজীব।স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম।

আলোচনায় অংশগ্রহণ করেন প্রধান অতিথি ও মালয়েশিয়া প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী কাজী শামীম আহসান,বিশেষ অতিথি বাংলাদেশ এম.এইচ.এম. স্কুল ও কলেজের বাংলা বিভাগের প্রভাষক আবু শামা, শিক্ষক মো: তাফসিরউদ্দিন, শিক্ষক মোঃ জসিমউদ্দিন, আল নুর কালচারাল সেন্টারের নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর, ব্রাহ্মণবাড়িয়া প্রবাসী কল্যাণ ঐক্য পরিষদের সভাপতি জসিমউদ্দিন দুলাল, মিষ্টি মেলার স্বত্বাধিকারী মো নাসের, নুজুম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাসান মাহমুদ ও রাজ রাজীব।
প্রথম পর্বের আলোচনায় বক্তারা বাংলাকে বিশ্বময় মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করতে আমাদের করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। আলোচনায় আরও অংশ নেন কাতারস্থ ঢাকা সমিতির সহ সভাপতি সোলেমান গনি ও যুগ্ম সম্পাদক শামস শাহীন।

দ্বিতীয় পর্বে কবিতা আবৃতি করেন, অধ্যাপক আমিনুল হক, কবি শামস রবি, সি এম হাসান, মহিউদ্দিন কাজল ও ওয়ায়দুর রহমান। শ্রাবণ ব্যান্ডের একুশের গান ও সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান পরিসমাপ্তি ঘটে ।অনুষ্ঠানে ভিডিওগ্রাফি ও ছবি তোলেন বায়ান্ন টিভির প্রতিনিধি মোশারফ হোসেন জনি ও চ্যানেল এস এর প্রতিনিধি শেখ ফারুক ।

কে.এম সুহেল আহমদ :কাতার থেকে

Some text

ক্যাটাগরি: খবর, নাগরিক সাংবাদিকতা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি