বৃহস্পতিবার দুপুর ২:৪৩, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

তন্ত্রম‌ন্ত্রের যাঁতাক‌লে পিষ্ট মানবাত্মা (পর্ব-২)

৬২১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

পূর্ব প্রকা‌শের পর

মানু‌ষের স্বভাবগত তিন‌টি মৌল অাকাঙ্ক্ষা হ‌চ্ছে- যৌন স‌ম্ভো‌গের অাকাঙ্ক্ষা, প্র‌তিপ‌ত্তি অর্জ‌নের
অাকাঙ্ক্ষা এবং সম্পত্তি লা‌ভের অাকাঙ্ক্ষা। এ তিন‌টি অাকাঙ্ক্ষার সীমানা নির্ধারণ করা বড়ই ক‌ঠিন।
কা‌রো কা‌রো ম‌তে অবাধ যৌনতা (Free sex) দি‌য়ে যৌনতার অাকাঙ্ক্ষাকে নিবারণ বা প্রশ‌মিত (ভিন্ন মত র‌য়ে‌ছে) করা যে‌তে পা‌রে, কিন্তু সেটাও নি‌শ্চিতভা‌বে বলা মুশ‌কিল। কারণ দৈ‌হিক বা জৈ‌বিক চা‌হিদা সম‌য়ের ব্যবধা‌নে স্তি‌মিত হ‌লেও মান‌সিক যৌনতার চা‌হিদা নিয়ন্ত্রণ করা বড়ই ক‌ঠিন।

সামা‌জিক বা ধর্মীয় বাধ্যবাধকতা এ‌ক্ষে‌ত্রে গুরুত্বপূর্ণ ট‌নিকরূ‌পে কার্যকর হয়, য‌দিও চূড়ান্ত (ultimate) ট্রিট‌মেন্ট বলার অবকাশ কম। কারণ মানব ম‌নের বি‌চিত্র ও বি‌ক্ষিপ্ত চিন্তা মুহূর্তের ব্যবধা‌নে প‌রিব‌র্তিত হয়। অাবার ভৌগ‌লিক ও প‌রি‌বেশগত কার‌ণেও এ অাকাঙ্ক্ষার চা‌হিদা কম বে‌শি হয়। অাই‌নের শাস‌ন ক‌ঠোরভা‌বে প্র‌য়ো‌গের মাধ্য‌মে এ অাকাঙ্ক্ষা অবদ‌মিত থা‌কে। অনুন্নত বা উন্নয়নশীল দেশগু‌লো অ‌পেক্ষা উন্নত দেশগু‌লো‌তে অাই‌নের ক‌ঠোর অনুশাস‌নের কার‌ণে এ অাকাঙ্ক্ষা নিয়‌ন্ত্রিত থা‌কে। য‌দিও উন্নত দেশগু‌লো‌তে উভয় প‌ক্ষের সন্ম‌তি‌তে যৌনতা স্বীকৃত, বিবাহপূর্ব সম্পর্ক ও সন্তান জন্মদান ডাল-ভা‌তের ম‌তো নিত্যনৈ‌মত্তিক ব্যাপার এবং সমাজ স্বীকৃত।

সামা‌জিক সুরক্ষা সুদৃঢ় হওয়া এবং রাষ্ট্রীয় নিরাপত্তার কার‌ণে উন্নত দেশগু‌লোর চিত্র ভিন্ন। অনুন্নত ও উন্নয়নশীল দেশগু‌লোর অর্থ‌নৈ‌তিক ও সামা‌জিক শৃঙ্খলা সু‌বিন্যস্ত ও সুদৃঢ় না হবার কার‌ণে বা‌হ্যিকভা‌বে যৌনতার প্রভাব নিয়‌ন্ত্রিত ম‌নে হ‌লেও পর্দার অন্তরালের চিত্র ভয়াবহ। যাই হোক, যৌনতার অাকাঙ্ক্ষা কম বে‌শি সর্বত্র অনস্বীকার্য।

চল‌বে…

মোহাম্মদ সাইফুল ইসলাম : নিউইয়র্ক

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি