শনিবার রাত ৪:২৫, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ১২ই জুলাই, ২০২৪ ইং

জীবনের আসল ব্যর্থতা কী?

৯৮৭ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

জীবন কি ব্যর্থতায় ভুগছে, নাকি ব্যর্থতা জীবনকে ঘিরে ফেলছে? মানুষ ব্যর্থ হয় বলেই জীবনের অধঃপতন, নাকি মানুষ অধঃপতনের দিকে যাচ্ছে বলে জীবনে ব্যর্থতা নেমে আসে? এ নিয়েই আমার জিজ্ঞাসা।আবার দেখছি মানুষ ব্যর্থ হয়েই সফলতাকে খুঁজতে শুরু করে।তাহলে তো ব্যর্থতাই সফলতার সোপান।

কিছু সময় দেখা যায়, মানুষ সফলতার অনেকটা দূর এগিয়ে ব্যর্থতায় নেমে পড়ছে।এর মূলত কারণ কী?ব্যর্থ না হয়ে সফলতাকে খোঁজা যায় না। কারণ ব্যর্থতা সফলতাকে ঘিরে রাখে বলেই সফলতাকে খুঁজতে হলে ব্যর্থ হতে হয়।তাহলে মনে হচ্ছে, যারা সফলতার পথে গিয়ে ব্যর্থতায় ভুগছে, তারা ব্যর্থ না হয়েই সফলতাকে খুঁজতে শুরু করেছে।তাই তারা সফলতার চারপাশে ঘেরা ব্যর্থতায় আটকা পড়েছে।

তাহলে আমাদের জীবনের আসল ব্যর্থতা কী? আমাদের মূলত ব্যর্থতা হলো জীবনের খারাপ সময়টাকে গ্রহণ করতে না পারা।শুধুই ভালো সময় আর সফলতার পিছনে ছুটাছুটি।এ বিষয়টা বুঝতে চাই না যে, খারাপ সময়টাই আমাকে খুঁজে দিবে সফলতার পথ।

সফলতা তো তখনই বুঝব, যখন ব্যর্থতা থেকে আমরা মুক্তি পাবো।ব্যর্থতা যদি জীবনে না থাকে, তাহলে কী করে বুঝব এটা আমার সফলতা? তাই আমি মনে করি, ব্যর্থতাকে সাদরে গ্রহণ করে সফলতাকে খোঁজো।তাহলেই কোনো মানুষ আর বলবে না, আমি ব্যর্থতায় ভুগছি। বরং বলবে, আমি সফলতার দিকে অগ্রসর হচ্ছি।

তামান্না মেহজাবীন : কসবা, ব্রাহ্মণবাড়িয়া

Some text

ক্যাটাগরি: চিন্তা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি