![](http://www.old.deshdorshon.com/wp-content/themes/deshdorshon/images/featured_image_large.jpg)
যুক্তিতে মুক্তি নাই। আবার যুক্তি ছাড়া গতিও নাই। । কেন? কারণ প্রতিটা যুক্তির পেছনেও একটা যুক্তি বা বাস্তবতা থাকে। প্রকৃত যুক্তি ও বাস্তবতা মূলত একই। কিন্তু অধিকাংশ মানুষই ভুল যুক্তি দেয়, কিংবা ভুল সময়ে ভুল জায়গায় প্রয়োগ করে।
তখন সেই যুক্তিটা বাস্তসম্মত বা সঠিক হয় না। সুতরাং কারো যুক্তি কতটা ভুল-সুদ্ধ তা নির্ধারণ করতে গেলে যুক্তির পেছনের যুক্তিটাও দেখতে হবে বা সরাসরি জীবন-বাস্তবতার সঙ্গে সেই যুক্তিটা মেলাতে হবে। তাহলেই যুক্তির প্রকৃত অবস্থাটা পরিষ্কার হয়ে যাবে।
আমরা জটিল কোনো কিছু বুঝাতে গেলেই স্বাভাবিকভাবে যুক্তির আশ্রয় নেই। যদিও বাস্তবতা যুক্তির মুখাপেক্ষী নয়। বরং যুক্তিই বাস্তবতার মুখাপেক্ষী। যুক্তি মূলত কী? যুক্তি হচ্ছে বাস্তবতা থেকে প্রাপ্ত কোনো শিক্ষা। যা উদাহরণ হিসেবে সমজাতীয় বিষয়ে ব্যবহার বা প্রয়োগ করা হয়।
বাস্তবতার মূল শিক্ষাটা একই হলেও সবাই মূল শিক্ষাটা সঠিকভাবে নিতে পারে না বিভিন্ন কারণে। তাই একই বাস্তবতা থেকে প্রাপ্ত বিভিন্ন মানুষের যুক্তির হরেফের ঘটে।
Some text
[sharethis-inline-buttons]