শুক্রবার সকাল ১১:১৯, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

আমাদের ট্রেন্ডিং লাইফ

দেলোয়ার হুসাইন

বর্তমান বিশ্বের এমন সঙ্কটময় পরিস্থিতিতে বাসায় থেকে (হোম কোয়ারেন্টাইন) জ্ঞান চর্চা ও ধর্ম পালনে মনোযোগী হয়ে আল্লাহর কাছে দোয়া করার পরিবর্তে আমরা মেতে উঠেছি এক ফালতু কমেন্ট চ্যালেঞ্জ নিয়ে।

সময় হচ্ছে একটি স্রোত, যার গন্তব্য নিচের দিকে। আর আমরা হচ্ছি সেই স্রোতের পানিতে বাস করা মাছের মতো। মাছ স্রোতের পানি থেকে লাফিয়ে ডাঙ্গায় উঠে জীবন ধারণ করতে পারে না। স্রোতের পানিতেই তার বসবাস করতে হয় এবং ক্রমাগত স্রোতের সাথে লড়াই করে নিচের দিকে যাওয়া থেকে নিজেকে রক্ষা করতে হয়। কোনো কোনো সময় কোনো ঢালকে আকড়ে ধরে নিম্নগতি রোধ করতে হয়। আবার কখনো নিজের শক্তি খাটিয়ে স্রোতের বিপরীতে চলতে হয়। আমাদেরও ঠিক সেভাবেই স্রোতের গতিরোধ করে চলতে হবে। শক্তি ও বিবেকের মাধ্যমে সকল খারাপ পরিস্থিতির মোকাবেলা করতে হবে। তাহলেই আমরা হতে পারব সত্যিকারের মানুষ এবং সৃষ্টির সেরা।

বর্তমান সময়টা হচ্ছে প্রযুক্তির ও বিভিন্ন ফেৎনার সময়। আর প্রযুক্তির মাধ্যমে সেই ফেৎনাগুলো ছড়ায় খুব দ্রুত। আমরাও সেই ফেৎনাগুলোকে ‘ট্রেন্ড’ বানিয়ে ফেলি খুব সুন্দরভাবে। আর একটা সময় তা হয়ে যায় আধুনিক লাইফের একটা অংশ। সংক্ষিপ্তভাবে এমন কয়েকটি ট্রেন্ড ও আধুনিকতার কথা এখানে উল্লেখ করবো, যা প্রমাণ করে যে আমরাও গরু-ছাগলের মতোই কোনো প্রাণী, যারা কিনা আমাদের ডেস্টিনেশন ও আমাদেরকে সৃষ্টি করার লক্ষ্য-উদ্দেশ্য সম্পর্কে একেবারেই অজ্ঞ।

ট্রেন্ড ১: করোনা ভাইরাসের প্রকোপে বর্তমান বিশ্বের এমন সঙ্কটময় পরিস্থিতিতে বাসায় থেকে (হোম কোয়ারেন্টাইন) জ্ঞানচর্চা ও ধর্ম পালনে মনোযোগী হয়ে আল্লাহর কাছে দোয়া করার পরিবর্তে আমরা মেতে উঠেছি এক ফালতু কমেন্ট চ্যালেঞ্জ নিয়ে। যেখানে হিজড়ার শাড়ি পরা পিক আপলোড করে নির্দিষ্ট পরিমাণ কমেন্টের চ্যালেঞ্জ দেওয়া হয়। মেয়েদের লুঙ্গি পরা পিক আপলোড করেও চ্যালেঞ্জ করা হয়। উক্ত চ্যালেঞ্জে নির্দিষ্ট পরিমাণ কমেন্ট হলে ঠিক সেভাবে আপলোডকারী তার পিক আপলোড করবে। মানে হিজড়ার চ্যালেঞ্জে সে হিজড়া সাজবে (নাউযুবিল্লাহ)।

ট্রেন্ড ২: বর্তমান সময়ের আরেকটি বড় ফেৎনা হচ্ছে টিকটক। এই টিকটক ব্যবহারকারী বেশি মেয়েরা। এই টিকটকের মাধ্যমে বিভিন্ন ঘটনা, গান, ওয়াজ ইত্যাদির ব্যঙ্গ-ভিডিও বানানো হয়। এই টিকটকের মাধ্যমে মুসলিম যুবতীরা অশ্লীলভাবে মিডিয়ায় নিজেদেরকে উপস্থাপন করার সুযোগ পেয়েছে, যা সত্যিই অনেক ভয়ের বিষয়। বাতাসের মাধ্যমে যেমন এক স্থানের ধুলাবালি অন্যস্থানে গিয়ে পড়ে, ঠিক তেমনিভাবে অনেক জানোয়ারের এক জায়গার যৌন উত্তেজনা অন্য জায়গায় মিটায়। আমাদের সমাজের সমস্যা অগণিত হলেও সমস্যার উৎস সীমিত। সঠিক চিন্তা-ভাবনা ছাড়া এই বিষয়টি অনেকেরই বুঝে আসবে না।

“নিজের শক্তি খাটিয়ে স্রোতের বিপরীতে চলতে হয়। আমাদেরও ঠিক সেভাবেই স্রোতের গতিরোধ করে চলতে হবে। শক্তি ও বিবেকের মাধ্যমে সকল খারাপ পরিস্থিতির মোকাবেলা করতে হবে। তাহলেই আমরা হতে পারব সত্যিকারের মানুষ এবং সৃষ্টির সেরা।”

গত ২/৩ দিন যাবত আরেকটি বিষয় লক্ষ্য করা যাচ্ছে, হিন্দি একটি গানের ভিডিওতে বাংলা গানের সাউন্ডে নিজের ড্যান্স সংযুক্ত করে টিকটক বানানো হচ্ছে। বাংলা গানের কথাটি হচ্ছে “বড় লোকের বেটি লো…

ট্রেন্ড ৩: বার্থডে সেলিব্রেট করা। কিছুদিন আগে ফেসবুকে দেখলাম, আমার একজন ফেসবুক ফ্রেন্ড (তথাকথিত পর্দানশিন মেয়ে) সবসময় পর্দা করলেও তার বার্থডের পিক আপলোড করেছে পর্দাহীনভাবে, যেখানে তার মুখে ছিলো ময়দা ও ভাঙ্গা ডিম। আর বার্থডে সেলিব্রেট করার সময় ছেলে মেয়ের মুখে ও মেয়ে ছেলের মুখে কেক লাগানোর উছিলাই এক ধরনের নোংরা তৃপ্তি হাসিলের কথা না হয় নাইবা বললাম।

আরেকদিন ফেসবুকে দেখলাম, আমার এলাকারই এক দূরসম্পর্কের ভাতিজাকে। তার ফ্রেন্ডরা গাছের সাথে বেধে ময়দা ও ডিম দিয়ে ডিল মেরে তার বার্থডে উদযাপন করেছে। আরেকটি ভিডিওতে দেখলাম, ঢাকার কোনো স্কুলের ছাত্ররা তার ফ্রেন্ডের বার্থডেও ঠিক এভাবেই পালন করছে। আল্লাহ আমাদের সবাইকে চিন্তা শক্তি ও বিবেকের সঠিক ব্যবহার করার তৌফিক দান করুন।

লেখক: দেলোয়ার হুসাইন

চেয়ারম্যান: অপটিমাম আইটি, ব্রাহ্মণবাড়িয়া

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: দেলোয়ার হুসাইন

[sharethis-inline-buttons]

Leave a Reply