শনিবার রাত ২:০৮, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

সুখের দেশে বাংলাদেশ অষ্টম!

কামরুল হাসান

সুখী দেশের তালিকায় বাংলাদেশ বিশ্বে অষ্টম! এই সংবাদটা পড়ার পর থেকে শুধু ভাবছি আর ভাবছি! এত সুখ রাইখা আমাদের দেশের মানুষগুলা কেন আকাশ পথ, নৌ পথ, চোরাই পথ ইত্যাদি নানা পথে আমেরিকা (১০৮তম), অস্ট্রেলিয়া (১০৫তম), ব্রিটেন (৪৯তম) বা ইউরোপের অন্যান্য দেশে যাওয়ার জন্য মরিয়া। তালিকা দেখে মনে হয় কোস্টারিকা হলো দুনিয়ার বেহেস্ত! তারপরও কেউ কোস্টারিকায় যায় না কেন?

এখন কথা হলো সুখ কাকে বলে। বনের পশু-পাখি খেতে পারলে আর একটু নির্বিগ্নে দৌড়াদৌড়ি করতে পারলেই সুখী। আমাদেরও অনেক মানুষ আছে দুমুঠো খেতে পারলে আর আরামের একটা ঘুম দিতে পারলেই সুখী। কিন্তু মানুষ যত জ্ঞানী হবে তার সুখ তত মরীচিকা হবে। জ্ঞানী মানুষ শুধু খেতে পারলেই সুখী না।

সুন্দরবন ধ্বংস করতে চাইলে জ্ঞানী মানুষ বুঝে ফেলে, তাই প্রতিবাদ করে আর অসুখী হয়। শিক্ষার মান নিম্নগামী হলে জ্ঞানী মানুষ বুঝে ফেলে, তাই প্রতিবাদ করে আর অসুখী হয়। বাক স্বাধীনতা, লেখার স্বাধীনতা না থাকলে জ্ঞানী মানুষ বুঝে ফেলে, তাই প্রতিবাদ করে আর অসুখী হয়। সরকার স্বৈরাচারী হলে জ্ঞানী মানুষ বুঝে ফেলে, তাই প্রতিবাদ করে আর অসুখী হয়। দেশে লুটপাট চললে জ্ঞানী মানুষ বুঝে ফেলে, তাই প্রতিবাদ করে আর অসুখী হয়। রাস্তায় মানুষ মারার পরও বাস মালিক সমিতি চাপে বিচার হয় না, মানুষ প্রতিবাদ করে আর অসুখি হয়।

জ্ঞানী মানুষের চোখের ভিতরেও আরেক জোড়া চোখ আছে। সেই চোখ দিয়ে অনেক কিছু দেখে ফেলে। বাংলাদেশে এরকম চোখ ওয়ালা মানুষ থাকলেতো এতো সুখী হওয়ার কথা না। তারপরেও এই দেশের মানুষ সুখী! ডাল ম্যা কুচ কালা হ্যায়।

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

২ responses to “সুখের দেশে বাংলাদেশ অষ্টম!”

  1. সোলায়মান মেহারী says:

    অত্যন্ত সুন্দর ও সুচিন্তিত একটি লেখা লিখেছেন আপনি।এত গঠন মূলক চিন্তা ও লেখার মানুষ আমাদের অতিপ্রিয় জন্মভূমি বাংলাদেশে আছে এটা সত্যি আশাব্যঞ্জক। আমি আপনার লেখার মান দিন দিন আরও উন্নত হউক, বিকাশ লাভ করুক, কায়মনে পরম করুনাময়ের কাছে এই প্রার্থনা করি।আপনার সর্বশেষ মন্তব্য খুবই আর্কষনীয়।

  2. খায়রুল আকরাম খান says:

    বাংলাদেশ বর্তমানে পৃথিবীর মধ্যে অতি সাধারণ দরিদ্র দেশ। এ দেশের লোকজন অতি অল্পে সন্তুষ্ট থাকে। এটাকে পুজিঁ করে সম্রাজ্যবাদ কখনো চায় না আমাদের দেশের মানুষ গণমুখী শিক্ষায় শিক্ষিত হোক। তাই তারা অল্পে সন্তুষ্ট থাকে।

Leave a Reply