শুক্রবার দুপুর ১:০৪, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ১০ই মে, ২০২৪ ইং

সাংবাদিকদের ‘ফেবু সাংবাদিকতা’

জাকির মাহদিন

“ফেসবুক কোনো সংবাদ মাধ্যম নয়, বরং সামাজিক যোগাযোগ মাধ্যম। একে আমরা একটি যোগাযোগমাধ্যম হিসেবেই ব্যবহার করব এবং সংবাদ মাধ্যমের লিঙ্ক এতে শেয়ার করব। সরাসরি সংবাদ নয়।”

আজকাল দেখা যাচ্ছে, সমাজে ‘সাংবাদিক’ হিসেবে পরিচয় দানকারী বহু ব্যক্তি ফেসবুকে ‘সংবাদ প্রকাশ’ করছেন। কেন ভাই? এটা কি অপসাংবাদিকতা নয়? আপনি সাংবাদিক হলে নিশ্চয় সংবাদ প্রকাশের জন্য আপনার কোনো না কোনো পত্রিকা রয়েছে। তবে কেন ফেসবুকে সাংবাদিকতা করে বেড়ান? তাহলে আপনি কি ‘ফেবু সাংবাদিক’?

একটি দায়িত্বশীল পত্রিকায় (হোক তা ছোট ও অজনপ্রিয়) দায়িত্ব নিয়ে সংবাদ প্রকাশ, প্রয়োজনীয় তথ্য-উপাত্ত ও বাস্তবতার সংযোজন, বিশেষ প্রয়োজনে সংশ্লিষ্ট ব্যক্তির সংক্ষিপ্ত সাক্ষাৎকার বা বক্তব্য সংযোজন; আর ফেসবুকে সংবাদ প্রকাশ করে কাউকে হুমকি দেয়া, আক্রমণ করা, হেয় করা কিংবা স্রেফ ধারণার ওপর কিছু বলে দেয়া কি এক কথা?

“আর যাই হোক, অন্তত ফেসবুকে আদর্শ প্রচার করা যায় না। ফেসবুককে নিজের চিন্তা-চেতনা ও গবেষণা প্রকাশের মাধ্যম বানানো যায় না। এর দ্বারা উপকারের চেয়ে ক্ষতি কমপক্ষে দশগুণ বেশি। অবশ্য এতে কারও কারও ব্যবসাটা হয় ভালো।”

হ্যাঁ, যারা সাংবাদিক নন, তারা ফেসবুকে বিভিন্ন সংবাদ প্রকাশ করতে পারেন। কারণ এছাড়া তাদের হাতে অন্যকোনো সহজলভ্য মাধ্যম নেই। আবার ফেসবুকে প্রকাশিত এই সংবাদে কিছু ত্রুটি-বিচ্যুতিও থাকবে, যেহেতু তারা প্রশিক্ষিত বা প্রফেশনাল সাংবাদিক নন। কিন্তু ফেসবুকের ঠিক এই সংবাদটাই যখন কোনো সাংবাদিক পত্রিকায় তুলে আনবেন, এতে কিছু কাজ ও মেরামত করতে হবে। কিছু অনুসন্ধান ও প্রয়োজনীয় কাটছাট করতে হবে।

আরো পড়ুন> আবেগ-বিশ্বাসই ধর্ম?

আমাদের মনে রাখতে হবে- ফেসবুক কোনো সংবাদ মাধ্যম নয়, বরং সামাজিক যোগাযোগ মাধ্যম। একে আমরা একটি যোগাযোগমাধ্যম হিসেবেই ব্যবহার করব এবং সংবাদ মাধ্যমের লিঙ্ক এতে শেয়ার করব। সরাসরি সংবাদ নয়। এবং চাইলে নিজেদের ছোটখাটো ও প্রাসঙ্গিক মতামতগুলোও এতে লিখতে পারি। কিন্তু ফেসবুককে আমরা গুরুত্ব যত কম দেব, এর উপর নির্ভরশীলতা যত কমাব, তত ভালো।

সম্পাদকের মিনি কলাম

বর্তমানে আবার বহু শ্রেণি-গোষ্ঠী এটাকে তাদের দলীয় চিন্তা-চেতনা ও ‘আদর্শের’ প্রচারমাধ্যম হিসেবে ব্যবহার করছে। আর এটাই আমাদের জন্য সবচেয়ে বড় সমস্যা এবং যুবসমাজের অবক্ষয়ের অন্যতম কারণ। অথচ আমরা এই সহজ বিষয়টি বুঝতে পারছি না। আর যাই হোক, অন্তত ফেসবুকে আদর্শ প্রচার করা যায় না। ফেসবুককে নিজের চিন্তা-চেতনা ও গবেষণা প্রকাশের মাধ্যম বানানো যায় না। এর দ্বারা উপকারের চেয়ে ক্ষতি কমপক্ষে দশগুণ বেশি। অবশ্য এতে কারও কারও ব্যবসাটা হয় ভালো।

জাকির মাহদিন : শিক্ষক, কলামিস্ট

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: জাকির মাহদিন,  সম্পাদকের মিনি কলাম

[sharethis-inline-buttons]

Leave a Reply