মঙ্গলবার ভোর ৫:২৪, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৬ই মে, ২০২৪ ইং

শিক্ষা, সামাজিক দায়বদ্ধতা ও করণীয়

জাকির মাহদিন

কোনো ঘটনাই বিচ্ছিন্ন নয়। এক একটি ঘটনা সমাজের শিক্ষা, রাজনীতি, মিডিয়া, প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গের চিন্তাধারারই প্রতিফলন

প্রচলিত রাজনৈতিক ও ধর্মীয় বিতর্কের বাইরেও প্রচুর বিষয় আছে- আলোচনা-পর্যালোচনা ও যাচাই-বাছাইয়ের। আমরা কথা বলতে পারি শিক্ষা নিয়ে। সামাজিক দায়বদ্ধতা এবং করণীয় সম্পর্কেও। কথা বলতে পারি নিজেদের সমস্যা-সম্ভাবনা নিয়ে। মানুষ, সমাজ ও শান্তি নিয়ে। ছেলেমেয়ের মানসিক, স্বভাবগত ও চাহিদাগত পার্থক্য নিয়ে, এমনকি যৌনবিষয় নিয়েও। ছেলে এবং মেয়ের যৌন চাহিদার পার্থক্য কী? কেন ছেলেরা মেয়েদের পেছনে ঘুরঘুর করে, মেয়েরা কেন করে না? মেয়েরা কেন পরীক্ষায় ছেলেদের চেয়ে ‘ফলাফল’ ভালো করে? ছোট ভাই-বোন এবং সন্তানদের প্রতি এক্ষেত্রে আমাদের দায়িত্ব-কর্তব্য কী?

মনোবিজ্ঞানীরা বলেন, ছেলেরা গড়ে প্রতি পনের মিনিটে একবার যৌন চিন্তা করে। তাহলে এর সমাধান কী? হুমায়ুন আজাদ বলেছিলেন, ছেলেরা ১২ বছর বয়স থেকেই শরীরে এক প্রচণ্ড ‘আগুন’ বহন করে। কথাটা অস্বীকার করতে পারবেন? কিন্তু প্রশ্ন হল, সঠিকভাবে ব্যবহার করলে এ ‘আগুন’ কি ক্ষতিকর? এই আগুনের ব্যবহারবিধি কী? মাদরাসা বা স্কুল-কলেজ, কোথাও যৌনশিক্ষা সঠিকভাবে দেয়া হয়? হলে শিক্ষকদের দ্বারা অপকর্মগুলো হতো না। যৌনজ্ঞান প্রতিটা ছেলেমেয়ের জন্য অপরিহার্য। তবে এ জ্ঞানটা কী, কীভাবে শিক্ষাব্যস্থায় এর প্রয়োগ হবে? এর পরিবেশ কী? সুন্দর সমাজগঠনে এর ভূমিকা কী? প্রশ্ন অনেক। উত্তরও আছে। কিন্তু আলোচনা নেই। কেন নেই?

যারা এসব নিয়ে রাজনীতির মাঠে জল ঘোলা করে, যারা আশ্বাস দিয়ে ঘটনা ভোলায়, যারা আলোচনায় বারবার এসব ঘটনার বিস্তারিত বিবরণ এবং ছবি দিয়ে বিকৃত আনন্দ অনুভব করে, মনে রাখবেন, কারও স্ত্রী-সন্তানই এ থেকে রক্ষা পাবে না। যদি না সামগ্রিকভাবে সমাজের পরিবর্তন হয়।

কোনো ঘটনাই বিচ্ছিন্ন নয়। এক একটি ঘটনা সমাজের শিক্ষা, রাজনীতি, মিডিয়া, প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গের চিন্তাধারারই প্রতিফলন। ক’বছর আগের টিএসসির ঘটনা, সাম্প্রতিক হত্যা-ধর্ষণ-বিশৃঙ্খলা, রাজনৈতিক অচলাবস্থা, ক্রসফায়ারসহ অন্যান্য ঘটনাগুলোও তাই। এতে সমাজের একপক্ষ অন্যপক্ষকে দায়ি করে নিজেরা সাফ-সুতরো হবার পথ নেই। যারা এসব নিয়ে রাজনীতির মাঠে জল ঘোলা করে, যারা আশ্বাস দিয়ে ঘটনা ভোলায়, যারা আলোচনায় বারবার এসব ঘটনার বিস্তারিত বিবরণ এবং ছবি দিয়ে বিকৃত আনন্দ অনুভব করে, মনে রাখবেন, কারও স্ত্রী-সন্তানই এ থেকে রক্ষা পাবে না। যদি না সামগ্রিকভাবে সমাজের পরিবর্তন হয়।

সামগ্রিক পরিবর্তনের শর্ত কী? এসব নিয়ে আলোচনার মাধ্যমে দেশ দর্শন যুব ও প্রবীণসমাজকে সচেতন করে বিরল দৃষ্টান্ত রাখার চেষ্টা করছে। আরও কি কি বিষয় আলোচনা করা যেতে পারে তা আপনারা বলুন। অথবা আমরা যা বলছি তা আলোচনা করা আসলেই কতটুকু যৌক্তিক, সে বিষয়ে মতামত দিন।

জাকির মাহদিন : সম্পাদক, দেশ দর্শন

ক্যাটাগরি: মিনি কলাম,  শিক্ষা-গণমাধ্যম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply