শুক্রবার বিকাল ৪:১৩, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

রাজনীতি থেকে ‘সমঝোতা’ উধাও!

এ কে এম জাকারিয়া

বাংলাদেশের রাজনীতি থেকে ‘সমঝোতা’ শব্দটি যে আজ পুরোপুরি উধাও হয়ে গেছে তার জন্য ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনাকে দায়ী করা যায়। নব্বই এর পরের বাংলাদেশে একটি দ্বিদলীয় গণতান্ত্রিক রাজনীতির সূচনা ঘটেছিল। যেখানে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সন্দেহ ও অবিশ্বাসের মাত্রা যথেষ্ট হলেও দল দুটির মধ্যে রাজনৈতিক পর্যায়ে যোগাযোগ ও সমঝোতার পরিস্থিতি ছিল। তাকে শেষ করে দিয়েছে ২১ আগস্টের গ্রেনেড হামলা।

একটি দেশে গণতন্ত্র আছে, নির্বাচিত সরকার আছে এবং সংসদ আছে-সেখানে সংসদের বিরোধী দলের নেতাকে গ্রেনেড হামলা চালিয়ে হত্যার চেষ্টা হতে পারে- এটা অকল্পনীয়। শুধু তাই নয়, সে সময়ে ক্ষমতায় থাকা বিএনপি উল্টো এ জন্য আওয়ামী লীগকেই দায়ী করার চেষ্টা করেছে। জজ মিয়ার নাটক সাজিয়েছে। বিএনপি আজ সেই পাপের ফল ভোগ করছে।

বিএনপি অন্যায় করেছে, তার ফল তারা ভোগ করুক। আমাদের জনগণের দোষ কী? আসলে রাজনৈতিক দলগুলোর অন্যায় আর পাপের বোঝা জনগণকেও বইতে হয়। তা না হলে কোন দোষে আমাদের এমন একটি চরম অসহিষ্ণু রাজনৈতিক পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে! আর আজকের ক্ষমতাসীন আওয়ামী লীগ যা করছে তার ফলও ভবিষ্যতে শুধু দলটিকে নয়, জনগণকেও বইতে হবে। হায় দুর্ভাগা জনগণ!

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply