বৃহস্পতিবার রাত ১১:৩১, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২রা মে, ২০২৪ ইং

মৃত্যু-অনুভূতিকে ব্যবহার করে নির্বাচনী প্রচারণা এরশাদের

রাজনৈতিক প্রতিবেদক

শুধু এরশাদই ঈদের জামাতকে নির্বাচনী প্রচারণার জন্য ব্যবহার করেননি। এক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আওয়ামী লীগের মন্ত্রি-এমপিগণ সারাদেশের প্রায় প্রতিটি ঈদগাহে এমনকি মসজিদগুলোতেও ঈদের জামাত, জুম্মা নামাজ প্রভৃতি বড় বড় ধর্মীয় জমায়েতগুলোতে ইদানিং নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন ঢোল ফাটিয়ে।

বাংলাদেশের রাজনীতির ইতিহাসে সবচেয়ে সমালোচিত, বিতর্কিত, হাস্যকর ও পল্টিবাজ নেতা হিসেবে পরিচিত, সাবেক সামরিক শাসক ও জাতীয় পার্টির একাংশের স্বঘোষিত চেয়ারম্যান এইচ এম এরশাদ আবার নতুন খেলায় মেতেছেন। এক পা কবরে যাওয়া অবস্থায় মৃত্যুর দুয়ারে দাঁড়িয়েও তিনি ‘ক্ষমতার খাহেশ’ ছাড়তে পারছেন না। ধর্ম ও ধর্মীয় উৎসব-অনুষ্ঠানকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে তার জুড়ি নেই। এমনকি শেষ পর্যন্ত তার নিজের মৃত্যুর অনুভূতিটাকেও ব্যবহার করে তার প্রতি জনগণের সহানুভূতি জাগাতে চেষ্টা করছেন এবং আবারও ক্ষমতায় যেতে ভোট ভিক্ষা করছেন।

রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠে গতকাল ঈদুল আযহার নামায আদায় করতে গিয়ে তিনি বেশ ভালোভাবেই তার নির্বাচনী প্রচারণা চালান। তিনি একইসঙ্গে ক্ষমতাসীন আওয়ামী সরকারের প্রধানমন্ত্রীর ‘বিশেষ দূত’, আবার ‘বিরোধী দলের’ সর্বোচ্চ নেতা। তার এ দ্বিমুখী চরিত্র কাউকে হাসায়, কাউকে ভাবায়। কিন্তু তিনি সবসময় বহাল তবিয়তে। নির্বাচনী প্রচারণার জন্য নামাজের আগের সময়কেই বেছে নেন। সমবেত মুসল্লিদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তৃতাকালে আবেগঘন কণ্ঠে তিনি বলেন, ‘এটাই আমার জীবনের শেষ নির্বাচন, তাই শেষ বারের মতো রংপুরের জনগণের সেবা করে মরতে চাই।’ তিনি আরও বলেন, ‘রংপুরের মানুষের ঋণ আমি কোনো দিন শোধ করতে পারব না। জীবনের শেষপ্রান্তে এসে আরেকবার জনগণের সেবা করার সুযোগ চাই।’ আগামী নির্বাচনে তাকে ‘শেষ বারের মতো’ ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন রংপুরবাসীকে।

এরশাদের বিশেষ একটা চরিত্র হলো দ্বিধা-দ্বন্দ্ব, যখন যা খুশি তাই মুখ দিয়ে বলেন। তার সে কথার উপর স্থায়িত্ব হয় বড়জোড় এক থেকে দুই ঘণ্টা। তার এমন আচরণ অপরাপর রাজনৈতিক দলগুলোর প্রকৃত চরিত্র ফাঁস করে দেয়।

শুধু এরশাদই ঈদের জামাতকে নির্বাচনী প্রচারণার জন্য ব্যবহার করেননি। এক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মন্ত্রি-এমপিগণ সারাদেশের প্রায় প্রতিটি ঈদগাহে এমনকি মসজিদগুলোতেও ঈদের জামাত, জুম্মা নামাজ প্রভৃতি বড় বড় ধর্মীয় জমায়েতগুলোতে ইদানিং নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন ঢোল ফাটিয়ে। এতে কে কী বলল আর কে কী মনে করল তাতে তাদের কিছুই আসে-যায় না। ক্ষমতা আছে, তাই তারা তা ব্যবহার করছেন।

ক্যাটাগরি: ধর্ম-দর্শন-বিজ্ঞান,  প্রধান খবর,  সারাদেশ

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply