শুক্রবার বিকাল ৫:২৬, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৩রা মে, ২০২৪ ইং

ভেতরে অন্ধকার, বাইরে আলোকিতের আস্ফালন

খায়রুল আকরাম খান

“আমরা বাইরে যা প্রকাশ করি, ভেতরে তা লালন করি না। আমাদের ভেতর থাকে ফাঁকা, আর নিজেদেরই দেই ফাঁকি। প্রতারণা করি নিজের সঙ্গে নিজেই। ভেতরজুড়ে প্রবল অন্ধকার রেখে বাইরে আলোকিত মানুষের আস্ফালন করি।”

মানব জীবন বড় সংকটময়। চরম দ্বন্দ্বে অবর্তীণ হয়ে যা কিছু ভালো তাকেই জয়লাভ করতে হয়। সৃষ্টি ও ধ্বংস, জীবন ও মৃত্যুর দ্বৈতলীলা; একদিকে উজ্জ্বল আলোর বিকিরণ, অন্যদিকে কৃষ্ণকুটিল অন্ধকার। একদিকে অনন্ত আকাশের অজানা নক্ষত্রের আলো- আরেকদিকে রহস্যময় অন্ধকার। প্রাণীকুলের মধ্যে একমাত্র মানুষই চরম অসহায় অবস্থায় জন্মগ্রহণ করে। সুন্দর এ পৃথিবীতে এসেই তাকে প্রকৃতির সাথে সংগ্রাম করে এগিয়ে যেতে হয়।

মাতৃগর্ভের মতো পৃথিবীর জীবনযাপন এত সহজ-সরল নয়। তাই ইচ্ছায় অথবা অনিচ্ছায়, দ্বৈতলীলার মাধ্যমেই এগিয়ে যেতে হয়। দ্বন্দ্বে না গেলে কোনো কিছুই সে হাসিল করতে পারে না।

“প্রাণীকুলের মধ্যে একমাত্র মানুষই চরম অসহায় অবস্থায় জন্মগ্রহণ করে। সুন্দর এ পৃথিবীতে এসেই তাকে প্রকৃতির সাথে সংগ্রাম করে এগিয়ে যেতে হয়।”

মহান আল্লার সৃষ্টি বড় বৈচিত্র্যময়। এখানে মানুষকে চেনা বড়ই কঠিন। একজন মানুষের অন্তর্নিহিত আশা-আকাঙ্ক্ষা, সুখ-হতাশা বোঝা পৃথিবীর কঠিনতর কাজ। একজন মানুষকে বুঝতে তার সাথে জ্ঞানগত ও আদর্শিক সম্পর্ক স্থাপন করতে হয়। এ ছাড়া মানুষকে বোঝার বা জানার কোনো বিকল্প পথ নেই।

আমরা বাইরে যা প্রকাশ করি, ভেতরে তা লালন করি না। আমাদের ভেতর থাকে ফাঁকা, আর নিজেদেরই দেই ফাঁকি। প্রতারণা করি নিজের সঙ্গে নিজেই। ভেতরজুড়ে প্রবল অন্ধকার রেখে বাইরে আলোকিত মানুষের আস্ফালন করি।

খায়রুল আকরাম খান: সাংবাদিক, কলামিস্ট

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: খায়রুল আকরাম খান

[sharethis-inline-buttons]

Leave a Reply