রবিবার বিকাল ৫:০৩, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৯শে মে, ২০২৪ ইং

ঘরে ঘরে সাংবাদিক!

সোহেল খান

ভূঁইফোর সংবাদ মাধ্যমে খবর পাঠানোর সুবাদে সমাজে যেভাবে ‘সাংবাদিকের’ সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তা এখনই রোধ না করলে, কিছুদিন পর ঘরে ঘরে সবাই নিজেকে মিডিয়াকর্মী হিসেবে পরিচয় দিবে।

মানুষ জ্ঞানপিপাসু। স্বভাবতই মানুষ জানতে চায়, তার আশপাশের খবরাখবর। বর্তমানে বিশ্বের যে কোনো প্রান্তের খবর মুহূর্তের মধ্যেই জানার জন্য সংবাদ মাধ্যমের কোনো বিকল্প নেই। বর্তমানে প্রযুক্তির কল্যাণে এটি হয়ে উঠেছে খুবই সহজতর।

এক দশক আগেও অনলাইনভিত্তিক সংবাদ পোর্টালগুলোর এতটা প্রচলন ছিল না। তখন মানুষ কাগজে ছাপা পত্রিকার জন্য অপেক্ষা করত। আগের দিনের ঘটে যাওয়া ঘটনা পত্রিকা পড়েই মানুষ জানতো।

“ভূঁইফোর অনলাইন নিউজ পোর্টাল। এসব পোর্টালের অধিকাংশ খবর প্রকাশ করা হয় ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলকভাবে। এতে মানুষ প্রায়ই বিভ্রান্তিতে পড়ছে।

কিন্তু এখন তৎক্ষণিকভাবে খবর জানা সম্ভব, ফেসবুক বা অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে। ফলে এগুলো যেভাবে জনপ্রিয় হয়ে উঠেছে, ঠিক সেভাবেই বেড়েছে ফেসবুকে প্রচুর ফেইক আইডি ও ভূঁইফোর অনলাইন নিউজ পোর্টাল। এসব পোর্টালের অধিকাংশ খবর প্রকাশ করা হয় ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলকভাবে। এতে মানুষ প্রায়ই বিভ্রান্তিতে পড়ছে।

এসব সংবাদ মাধ্যমে খবর পাঠানোর সুবাদে সমাজে যেভাবে ‘সাংবাদিকের’ সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তা এখনই রোধ না করলে, কিছুদিন পর ঘরে ঘরে সবাই নিজেকে মিডিয়াকর্মী হিসেবে পরিচয় দিবে। তাই অবিলম্বে  যাচাই করে, শুধুমাত্র নিবন্ধিত ও বিশেষ মানসম্পন্ন অনলাইলভিত্তিক সংবাদ মাধ্যমকে খবর প্রকাশের অনুমতি দিয়ে বাকিগুলো বন্ধের পদক্ষেপ নেওয়া জরুরি।

সোহেল খান: অনলাইন  ও সোস্যাল অ্যাক্টিভিস্ট

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply