শুক্রবার সন্ধ্যা ৬:২৭, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৩রা মে, ২০২৪ ইং

ভিআইপিদের অত্যাচার থেকে মুক্তি চাই

খায়রুল আকরাম খান

বিগত ২৫ জুলাই রাতে সরকারের এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আব্দুস সবুর মালের গাড়ির অপেক্ষায় মাদারীপুরের কাঠাল বাড়ী ফেরিঘাটে একটিমাত্র ফেরিপ্রায় ৩ঘণ্টা বসে থাকে। কিন্তু পরিতাপের বিষয়, নিয়মবর্হিভূতভাবে ৩ঘণ্টা উক্ত ফেরিটি আটকে থাকা অবস্থায় অ্যাম্বুলেন্সে থাকা তিতাস ঘোষ নামে এক স্কুলছাত্রের করুণ মুত্যু হয়। এ ঘটনার চার দিন পর বিষয়টি জানাজানি হলে বিভিন্ন গণমাধ্যমে তিতাসের মৃত্যু নিয়ে সংবাদ প্রকাশ ও প্রচারিত হয়।

ভিআইপি শব্দের বাংলা অর্থ- অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি। এ ধরনের কর্তাব্যক্তিরা খুবই ক্ষমতাবান। ভিআইপি নামের এ ধরনের মহাক্ষমতাধরদের ক্ষমতাচর্চার কাছে সাধারণ মানুষ যে কতটা জিম্মি ও অসহায় তা নতুন করে প্রমানিত হয়েছে তিতাস ঘোষ নামের এই ছেলেটির করুণ মুত্যুর মধ্য দিয়ে। স্থানীয় বাসিন্দা অধ্যাপক আমিরুল ইসলাম আলোকের মাধ্যমে জানা যায়, ঘটনার দিন রাতে তিতাসের স্বজনরা বিআইডব্লিউটির লোকজন এবং উপস্থিত পুলিশের হাতে-পায়ে ধরে ফেরি ছাড়ার অনুরোধ করলে কাজ হয় নি; শেষ পযর্ন্ত ৩ ঘণ্টা পর রাত ১১টার দিকে মান্যবর যুগ্মসচিবের গাড়ি ঘাটে পৌঁছালে ফেরিটি ছাড়া হয়। অন্যদিকে এ সময় বিনা চিকিৎসায় মাঝনদীতে অ্যাম্বুলেন্সেই মারা যায় ১১ বছর বয়সী তিতাস।

আমাদের দেশের সংবিধানে ভিআইপি বলে কোনো পদবীর কথা উল্লেখ নেই। এই প্রসঙ্গে ব্রাহ্মণবাড়িয়া বারের বিশিষ্ট আইনজীবী তৈমুর রেজা শাহজাদ বলেন, আমাদের সংবিধানে পরিস্কারভাবে সব নাগরিকের সমান অধিকারের কথা বলা হয়েছে। এ ধরনের ভিআইপিচর্চা সুস্পভাবে সংবিধানের লংঘন ও ক্ষমতার অপব্যবহার।

ভিআইপি নামের মহাক্ষমতাধর সরকারী কর্মকর্তা, সংসদ সদস্য, শিল্পপতিসহ আরো  অনেক অভিজাত শ্রেণির লোকেরা নিজেদেরকে প্রজাকুলের প্রভূ বলে মনে করেন। সাধারণ মানুষকে তারা মানুষই মনে করেন না। সুইডেন, ডেনমার্ক, জামার্নী,ফ্রান্স, অষ্টেলিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ইরানসহ পৃথিবীর বেশিরভাগ দেশের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, সরকারী কর্মকর্তা ও শিল্পপতিরা আমাদের দেশের উক্ত শ্রেণিদের মতো নিজেদেরকে কখনো ভিআইপি ভাবেন না এবং নিজেদেরকে জনগণের প্রভূ মনে করেন না। তারা সবসময় নিজেদেরকে জনগণের সেবক মনে করেন এবং সেই ভবেই চলাফেরা করেন।

আমাদের দেশের সংবিধানে ভিআইপি বলে কোনো পদবীর কথা উল্লেখ নেই। এই প্রসঙ্গে ব্রাহ্মণবাড়িয়া বারের বিশিষ্ট আইনজীবী তৈমুর রেজা শাহজাদ বলেন, আমাদের সংবিধানে পরিস্কারভাবে সব নাগরিকের সমান অধিকারের কথা বলা হয়েছে। এ ধরনের ভিআইপিচর্চা সুস্পভাবে সংবিধানের লংঘন ও ক্ষমতার অপব্যবহার। তিনি আরো বলেন, মানুষকে বিপদে ফেলে, জিম্মি করে ভিআইপি সুবিধা ভোগ করা কোনো অবস্থায়ই গ্রহনযোগ্য হতে পারে না।

বর্তমানে ভিআইপি সংস্কৃতির কারণে সাধারণ মানুষের দুর্ভোগ সীমাহীন পর্যায়ে চলে গেছে। এমতাবস্থায় আমরা আশা করব, সরকার তিতাস হত্যাকাণ্ডের দায় নির্ধারণ করে ভিাআইপি নামের মহাপ্রভুদের কবল থেকে দেশের জনগণকে দ্রুত রেহাই দেওয়ার যথাযথ ব্যবস্থা নিবেন।

খায়রুল আকরাম খান : সাংবাদিক, কলামিস্ট

 

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: খায়রুল আকরাম খান

[sharethis-inline-buttons]

Leave a Reply