শুক্রবার সন্ধ্যা ৬:২৩, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

বিডি ক্লিন কক্সবাজারের উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন

দেশ দর্শন প্রতিবেদক

বিডি ক্লিনের শপথ পাঠ করানোর মধ্য দিয়ে উদ্বোধন করা হয় ‘বিডি ক্লিন কক্সবাজার’ এর। শপথবাক্য পাঠ করান প্রধান অতিথি অধ্যাপক ড. নাসরিন আহমেদ। এরপর লাবনী বীচ, সুগন্ধা বীচসহ সমুদ্র পাড়ের বিস্তৃত জায়গা পরিষ্কার অভিযান পরিচালনা করা হয়। পাশাপাশি দর্শনার্থীদের মাঝেও সচেতনতা সৃষ্টি করা হয়।

‘পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে’… এই স্লোগানকে সামনে রেখে ‘পরিচ্ছন্ন বাংলদেশ’ গড়ার লক্ষ্যে সমগ্র বাংলাদেশে একযুগে কাজ করছে বিডি ক্লিনের প্রায় পনেরো হাজার স্বেচ্ছাসেবী। এরই ধারাবাহিকতায় ৯ নভেম্বর থেকে ১১ নভেম্বর সারাদেশ থেকে আগত প্রায় ১২০০ স্বেচ্ছাসেবী নিয়ে ৩দিনব্যপী এক আড়ম্বরপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিডি ক্লিনের প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন মিলন। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা প্রশাসক (অতিরিক্ত) এস এম সরোয়ার কামাল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. নাসরিন আহমেদ, উপ-উপাচার্য (একাডেমিক), ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি ছিলেন মোহাম্মদ ইকবাল হোসাইন, অতিরিক্ত পুলিশ সুপার, কক্সবাজার। আরো উপস্থিত ছিলেন প্রফেসর এ কে এম ফজলুল করিম, অধ্যক্ষ, কক্সবাজার সরকারি কলেজ; আবু কাউসার, সম্মানিত সদস্য, বিডি ক্লিন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন মিজানুর রহমান মজুমদার, বাংলাদেশ নিউজ এজেন্সি- বিএনএ, বিশেষ আলোচক, মুজিবুর রহমান, মেয়র- কক্সবাজার পৌরসভা। অন্যান্য অতিথির মধ্যে ছিলেন, আবুল খায়ের আব্দুল্লাহ, সেরনিয়াবাত-চেয়ারম্যান, আমেনা সমাজ কল্যাণ সংস্থা। এছাড়াও উপস্থিত ছিলেন বিডি ক্লিনের বিভাগীয় ও জেলা পর্যায়ের সমন্বয়কগণ।

অনুষ্ঠানে বক্তারা বিডি ক্লিনের ভূয়সী প্রশংসা করেন, বিডি ক্লিনের সাথে সবসময় থাকার কথা্ ব্যক্ত করেন এবং এর উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

অনুষ্ঠানে বক্তাদের বক্তব্য শেষে বিডি ক্লিনের শপথ পাঠ করানোর মধ্য দিয়ে উদ্বোধন করা হয় ‘বিডি ক্লিন কক্সবাজার’ এর। শপথবাক্য পাঠ করান প্রধান অতিথি  অধ্যাপক ড. নাসরিন আহমেদ। এরপর লাবনী বীচ, সুগন্ধা বীচসহ সমুদ্র পাড়ের বিস্তৃত জায়গা পরিষ্কার অভিযান পরিচালনা করা হয়। পাশাপাশি দর্শনার্থীদের মাঝেও সচেতনতা সৃষ্টি করা হয়।

উদ্বোধনের দ্বিতীয় দিনে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে সবার অংশগ্রহণ এবং শপথ বা্ক্য পাঠের মাধ্যমে কার্যক্রম শুরু হয়। শহীদ মিনারসহ কক্সবাজার শহর পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়। তৃতীয় দিনে বিডি ক্লিনের সকল সদস্যের উপস্থিতি এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সবশেষে বিডি ক্লিনের মানবলোগো ও বাংলাদেশের মানবমানচিত্র তৈরি করা হয়।

ক্যাটাগরি: সারাদেশ

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply