শুক্রবার দুপুর ১:১১, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

বিএনপির নিবন্ধন ঝুঁকির মুখে পড়বে -সিইসি

বিশ্লেষকরা বলছেন, নির্বাচন কমিশন সরকারের পক্ষেই কাজ করছে। তারা নিরপেক্ষতা বজায় রাখতে পারছে না। বিভিন্ন সময় কমিশন এমন সব কাজ করছে, যা খোলাখুলি সরকারের পক্ষে।

দেশ দর্শন প্রতিবেদক : সবকিছুরই একটা নিয়ম আছে। নিজের বা নিজেদের খেয়াল-খুশিমতো যা বারবার পরিবর্তন করা হয়, তা যথার্থ কোনো নিয়ম হতে পারে না। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে প্রধান নির্বচন কমিশনার বারবার নতুন নতুন নিয়ম হাজির করছেন। তাই নির্বাচন কমিশন বারবার প্রশ্নের সম্মুখীন হচ্ছে এবং জনগণের কাছে এর গ্রহণযোগ্যতা দিনদিন কমে যাচ্ছে। এদিকে বিশ্লেষকরা বলছেন, নির্বাচন কমিশন সরকারের পক্ষেই কাজ করছে। তারা নিরপেক্ষতা বজায় রাখতে পারছে না। বিভিন্ন সময় কমিশন এমন সব কাজ করছে, যা খোলাখুলি সরকারের পক্ষে।

গতকাল বগুড়ায় জেলা প্রশাসক কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনারের দেওয়া এক বিবৃতিতেও এমনই একটা আভাস পাওয়া যায়। সিইসি বলেন, “সব দলের অংশগ্রহণে দেশে প্রতিযোগিতামূলক, প্রতিদ্বন্দ্বিতামূলক, অবাধ ও সুষ্ঠু নির্বাচন হোক; এ জন্য কমিশন সব প্রস্ততি গ্রহণ করছে। তিনি বলেন, আগামী নির্বাচনে অংশগ্রহণ না করলে বিএনপির নিবন্ধন ঝুঁকির মুখে পড়বে। নির্বাচন কমিশন আশাবাদী, বিএনপি নির্বাচনে আসবে।” তার এ ধরনের বক্তব্যে রীতিমতো বিএনপি এখন হুমকীর মুখে।

মাছ ঢাকতে শাকের প্রয়োজন। তাই তিনিও একই পদ্ধতি অবলম্বন করলেন। প্রধান নির্বাচন কমিশনার আরো বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করা নির্বাচন কমিশনের পক্ষে সম্ভব নয়। কোনো রাজনৈতিক দল নির্বাচনে আসবে কি না সেটা সেই দলের স্বাধীনতার বিষয়। এটা নির্বাচন কমিশনের সমস্যা নয়। রাজনৈতিক দল নির্বাচনে না এলে সেই দলের সঙ্গে কোনো আলোচনা বা সংলাপের উদ্যোগ নেওয়া নির্বাচন কমিশনের পক্ষে সম্ভব নয়।

নির্বাচনে অংশগ্রহণ করা সম্পূর্ণ দলে উপরে ছেড়ে দিয়ে তিনি কীভাবে বিএনপির নিবন্ধন নিয়ে প্রশ্ন তুললেন? জনমুখে এমনও শোনা যাচ্ছে, বিএনপি এখন নেত্রীবিহীন চলছে। নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে তারা নিজেরা সিদ্ধান্ত নিতে অপারগ। এরো আছে একশ একটা কারণ তার মধ্যে প্রধান কারণ হলো নিজের ক্ষমতা টিকিয়ে রাখতে গিয়ে যোগ্য নেতা তৈরী করেনি বিএনপি প্রধান। তাই এবারো তারা নির্বাচনে যেতে পারবে বলে আশা করা যায় না।

 

ক্যাটাগরি: প্রধান খবর

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply