রবিবার সকাল ৯:৩৪, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৫ই মে, ২০২৪ ইং

‘বাউনবাইরার কতা’ গ্রুপের ফ্রি অক্সিজেন সেবা চালু

আদিত্ব্য কামাল

ব্রাহ্মণবাড়িয়ায় প্রথম দিকে করোনা সংক্রমণের হার কম থাকলেও বর্তমানে ভয়াবহ আকার ধারণ করছে। প্রতিদিনই জেলায় প্রাণঘাতী এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে।

এতে করে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল সহ বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে অক্সিজেনের সংকট দেখা দিয়েছে। ফলে শ্বাসকষ্টজনিত রোগীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত।

এ সংকট মোকাবিলায় জেলায় ‘বাউনবাইরার কতা’ নামের একটি ফেসবুকভিত্তিক গ্রুপের উদ্যোগে বিনা মূল্যে অক্সিজেন সেবা চালু করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) সকালে পৌর শহরের দক্ষিণ মোড়াইলে ‘নিশ্বাস নিবে ব্রাহ্মণবাড়িয়া’ স্লোগানে ২০টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে বাউনবাইরার কতা গ্রুপ এ কর্মসূচি শুরু করে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাউনবাইরার কতা গ্রুপের অ্যাডমিন ও অক্সিজেন ব্যাংকের তত্ত্বাবধায়ক মাহবুবুর রহমান ও অক্সিজেন ব্যাংকের সমন্বয়কারী সোহেল রানা, বাউনবাইরার কতা গ্রুপের অ্যাডমিন আরিফুল ইসলাম মোল্লা, রনি খান, সাইফুল ইসলাম, জুবায়ের হায়দার, মোশাররফ হোসেন, সাইফুল জুয়েল, মাহবুব আলম, আতিকুর রহমান, গোলাম কায়সার প্রমুখ।

করোনায় আক্রান্ত রোগীর অক্সিজেনের জরুরি প্রয়োজন পড়লে হটলাইনে ফোন করলেই স্বেচ্ছাসেবীরা রোগীর বাড়ি গিয়ে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেবেন। এজন্য চারটি হটলাইন নম্বারও চালু করা হয়েছে। নম্বরগুলো হলো- ০১৭১৬৭১০০৬৪, ০১৭১৬৭১০০৬৫, ০১৭১৬৭১০০৬৬ ও ০১৭১৬৭১০০৬৭। যদি কোনো রোগীর অক্সিজেন সেচুরেশন ৯০ এর নিচে নেমে গেলেই হটলাইনে ফোন করে শারীরিক অবস্থার কথা জানিয়ে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার নিতে পারবেন।

বাউনবাইরার কতা গ্রুপের অ্যাডমিন ও অক্সিজেন ব্যাংকের তত্ত্বাবধায়ক মাহবুবুর রহমান ও অক্সিজেন ব্যাংকের সমন্বয়কারী সোহেল রানা বলেন, ব্রাহ্মণবাড়িয়া জেলায় করোনার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়েছে। এ ভয়াবহ পরিস্থিতিতে রোগী অনুপাতে হাসপাতালগুলোতে পর্যাপ্ত অক্সিজেন নেই। করোনায় আক্রান্ত জটিল রোগীদের যথাসময়ে বিনা মূল্য অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করার জন্য ‘বাউনবাইরার কতা অক্সিজেন ব্যাংক’ নামে এ সেবা চালু করা হয়েছে।

বাউনবাইরার কতা গ্রুপের অ্যাডমিন ও অক্সিজেন ব্যাংকের তত্ত্বাবধায়ক মাহবুবুর রহমান ও অক্সিজেন ব্যাংকের সমন্বয়কারী সোহেল রানা বলেন, প্রাথমিকভাবে আমরা ২০টি অক্সিজেন সিলিন্ডার ও ৫০ জন স্বেচ্ছাসেবী নিয়ে কার্যক্রম শুরু করেছি। আমাদের লক্ষ্য কমপক্ষে ১০০টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে ব্রাহ্মণবাড়িয়াবাসীকে বিনা মূল্যে অক্সিজেন সেবা দেওয়ার।’ তাঁরা আরও বলেন, দেশ-বিদেশে থাকা গ্রুপের শুভাকাঙ্ক্ষী, দানশীল ব্যক্তি, পরিচিত ও অপরিচিত মানুষ সেবাদান কর্মসূচিতে অর্থের জোগান দিচ্ছেন। তাঁদের চারটি হটলাইন নম্বর ২৪ ঘণ্টা খোলা থাকবে। হটলাইনে ফোন করে করোনায় আক্রান্ত যে কেউ বিনা মূল্যে অক্সিজেন সেবা নিতে পারবেন। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত তাঁরা চারজনকে বিনা মূল্যে অক্সিজেন সিলিন্ডার দিয়েছেন।

আদিত্ব্য কামাল : নিজস্ব প্রতিবেদক

ক্যাটাগরি: ব্রাহ্মণবাড়িয়া,  শীর্ষ তিন

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply