সোমবার রাত ২:০৮, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৫ই মে, ২০২৪ ইং

ফেসবুককে গুরুত্ব কম দিন

জাকির মাহদিন

এতে লিখলে প্রচুর লাইক-শেয়ার পেতে পারেন। কিন্তু জানেন কি? ‘পাঠক’ খুব কম। মানে ফেসবুকে প্রকৃত পাঠক নেই বললেই চলে। তাছাড়া ফেসবুকে পড়লেও এর তেমন ক্রিয়া থাকে না। এতে শুধু প্রতিক্রিয়া প্রকাশ পায় ও সংক্রমিত হয়, ক্রিয়া নয়।

ফেসবুক স্রেফ একটা অন্যতম যোগাযোগ মাধ্যম, এর বেশি কিছু নয়। এটা আমাদের মনে রাখতে হবে খুব ভালো করে। কারণ যোগাযোগ কিংবা টুকটাক কিছু বিষয় জানান দেয়ার বাইরে ফেসবুককে আমরা যতবেশি গুরুত্ব দেব, আর্থসামাজিক ও অন্যান্য সমস্যা তত বাড়বে, কমবে না। বিশেষ করে ফেসবুকে গুরুত্বপূর্ণ ও গভীর লেখা এবং ভাবপ্রকাশ না করাই ভালো। এর পাঠক ফেসবুকে নেই। থাকলেও তারা ফেসবুককে গুরুত্ব দেন না।

হ্যাঁ, আপনি এতে লিখলে প্রচুর লাইক-শেয়ার পেতে পারেন। কিন্তু জানেন কি? ‘পাঠক’ খুব কম। মানে ফেসবুকে প্রকৃত পাঠক নেই বললেই চলে। তাছাড়া ফেসবুকে পড়লেও এর তেমন ক্রিয়া থাকে না। এতে শুধু প্রতিক্রিয়া প্রকাশ পায় ও সংক্রমিত হয়, ক্রিয়া নয়। আবার এতে এমন অনেকেই অনেক সুন্দর করে লিখে ও বলে, বাস্তব জীবনে যারা চরম অসৎ, অকৃজ্ঞ, ধান্ধাবাজ।

সুতরাং আপনি যদি আসলেই দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন চান, আর্থসামাজিক পরিশুদ্ধি চান, ফেসবুককে আপনার লেখালেখির মাধ্যম বানাবেন না। আপনি নিজে এমন কিছু করুন বা এমন কোনো লেখালেখির প্লাটফরমে যুক্ত হোন, যারা এক্ষেত্রে ত্যাগ, আদর্শ ও পরিবর্তনের সাক্ষর রাখছে। সে প্লাটফরমটা যত ছোটই হোক। মনে রাখতে হবে, ভালো কাজ অল্প থেকেই শুরু হয়, খুবই অল্প অল্প করে।

ক্যাটাগরি: মিনি কলাম,  সম্পাদকের বাছাই

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply