শুক্রবার সন্ধ্যা ৬:২৩, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

পাঠ্যপুস্তকে ভুল দেশ-জাতির জন্য মারাত্বক হুমকি

মেহেদী হাসান

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা দেশ দর্শনকে জানান, পাঠ্যপুস্তকে ত্রুটি সমস্যা সমাধানে তারা নিরলস চেষ্টা করে যাচ্ছেন এবং এই বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় গুরুত্বের সঙ্গে বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছেন। তবে বিশ্লেষকগণ বলছেন, এ জাতীয় বক্তব্য কেবল দায়সারা গোছের। মূলত তারা সবসময়ই এমনটা বলে থাকেন।

বিশেষ মন্তব্য প্রতিবদন : পাঠ্যপুস্তকে ত্রুটি থাকা মানে কোনো দেশ বা জাতির জন্য মারাত্বক হুমকি। বিগত কয়েক বছরের মধ্যে বেশ কয়েকবার পাঠ্যপুস্তকে মধ্যে বানান ভুলসহ নানা ধরনের বিভ্রান্তির তথ্য প্রকাশিত হয়েছে। এর ফলে শিক্ষার্থীদের মধ্যে যেমন ভুল শিক্ষার প্রবনতা বাড়ছে তেমনি দেশের ভবিষ্যৎ প্রজন্ম হুমকির মুখে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় কী ভুমিকা পালন করছে এবং তাদের শিক্ষা ব্যবস্থা প্রনয়ণ সম্পর্কে রীতিমত জনগনের মনে প্রশ্ন উঠেছে। দেশের জনগণ এখন তাদের সন্তানদের সুশিক্ষা নিয়ে চিন্তিত।

পাঠ্যপুস্তকে ত্রুটি শিক্ষা মন্ত্রণালয় এবং বর্তমান সময়ে সরকারের একটি চরম ব্যর্থতা। বেশ কয়েকবার ত্রুটি সংশোধন করেও পাঠ্যপুস্তকে বার বার একই ভুল! যা জনমনে এক অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা দেশ দর্শনকে জানান, পাঠ্যপুস্তকে ত্রুটি সমস্যা সমাধানে তারা নিরলস চেষ্টা করে যাচ্ছেন এবং এই বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় গুরুত্বের সঙ্গে বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছেন। তবে বিশ্লেষকগণ বলছেন, এ জাতীয় বক্তব্য কেবল দায়সারা গোছের। মূলত তারা সবসময়ই এমনটা বলে থাকেন। কিন্তু দিন দিন তাদের অবহেলা ও অপকর্ম বাড়ছেই, যার ফলে একটি জাতির সোনালী সন্তানরা গোড়াতেই নানা ধরনের ভুল ও বিভ্রান্তিপূর্ণ ‘শিক্ষায়’ আক্রান্ত হচ্ছে।

দেশ দর্শনের বিশেষ অনুসন্ধানে দেখা যায়, সারা দেশের বহু অভিভাবক এ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় ও সরকারের উপর প্রচণ্ড ক্ষুব্ধ। তাছাড়া তারা দেশের সার্বিক পরিস্থিতি নিয়েও উৎকণ্ঠিত। অন্যদিকে উচ্চবিত্ত পরিবারগুলো বাংলাদেশে তাদের সন্তানদের শিক্ষা, নিরাপত্তা, চাকরি ও অন্যান্য ক্ষেত্রে কোনো ভবিষ্যৎ দেখতে পাচ্ছেন না।

ক্যাটাগরি: সারাদেশ

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply