রবিবার দুপুর ২:৫৭, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৯শে মে, ২০২৪ ইং

মাশরাফি একদিন হবেন ‘বাংলাদেশ এক্সপ্রেস’

জান্নাতুল মাওয়া ড্রথি

“যেদিন প্রথম জাতীয় টিমে এসেছিলেন, সেদিন নিশ্চয় ক‍্যাপ্টেন হয়ে আসেননি। এসেছিলেন সাধারণ খেলোয়াড় হয়ে। আজ হয়তো নড়াইলের সাধারণ একজন এমপি হয়ে আসবেন। কিন্তু বিশ্বাস করতে চাই, একদিন হয়ে উঠবেন পুরো বাংলাদেশের ক‍্যাপ্টেন। হোক সমালোচনা, দিক গালি। কিন্তু আমি বিশ্বাস করি, আজকের ‘নড়াইল এক্সপ্রেস’ একদিন ‘বাংলাদেশ এক্সপ্রেস’ হবেই।”

খেই হারানো একটা ক্রিকেট টিমকে ভাঙ্গা পায়ে নেতৃত্ব দিয়ে যদি সেরা র‍্যাংকিং এর তালিকায় নিয়ে আসতে পারেন, তবে রাজনীতিতে দিশেহারা এ দেশের নেতৃত্বে অবশ্যই আপনাকে দেখতে চাই। কোন্ দল থেকে দাঁড়িয়েছে তা বড় কথা নয়, মাশরাফি রাজনীতিতে এসেছে এটাই বড় কথা। কেউ কেউ বলছে, মাশরাফি বিএনপি থেকে দাঁড়ালেও সাপোর্ট দিতাম না। কিন্তু আমি মনে করি, মাশরাফি যে দল থেকেই দাঁড়াক, হোক আওয়ামী লীগ, হোক বিএনপি অথবা ঐক‍্যফন্ট, যেখান থেকেই দাঁড়াতেন, সেখান থেকেই সাপোর্ট দিতাম।

জানি, অনেক সমালোচনা হবে। অলরেডি শুরু হয়ে গিয়েছে। কারণ বাঙালি ভিন্ন কিছু ভাবতে পারে না। কাল যখন আপনি ক্রিকেট থেকে অবসরে যাবেন আর ঘরে গিয়ে বসে থাকবেন, তখন সবাই সমবেদনা জানাবে। হয়তো একদিন ভুলেও যাবে। কিন্তু মাশরাফি, আপনাকে ভুলতে দেওয়া যায় না। পাগলা টিম চালিয়েছে, একদিন এই পাগলা দেশ চালাবে। কেউ দেখুক বা না দেখুক, এই স্বপ্ন আমি দেখি।

আরো পড়ুন> সুন্দরীর মানদণ্ড কী

ক্রিকেটের প্রতিকূলতা সত্ত্বেও পাগলা প্রমাণ করেছে, চাইলে সব হয়। তেমনি ময়লা-কাদার ডাস্টবিনের এই প্রতিকূল রাজনীতিকেও পাগলা ঠিক করবে। অনেকে ইমরান খানের সাথে আপনাকে তুলনা করে। আপনি ইমরান খান হবেন কিনা জানতে চাইছে। কিন্তু না, আপনি ইমরান খান হবেন না। আপনি ইমরান খান থেকেও বড় কিছু প্রিয় মাশরাফি। ইমরান খান বিশ্বকাপ জিতিয়ে পাকিস্তানের হৃদয় জয় করেছে। কিন্তু আমাদের কাছে মাশরাফিই একটা ওয়ার্ল্ড কাপ সমান।

“তখন দেখবেন, আজকে যারা আপনার সমালোচনা করছে, গালি দিচ্ছে, সেদিন দেখবেন হাতে তালি দিয়ে তাঁরাই মাশরাফি মাশরাফি করছে। যেদিন প্রথম জাতীয় টিমে এসেছিলেন, সেদিন নিশ্চয় ক‍্যাপ্টেন হয়ে আসেননি। এসেছিলেন সাধারণ খেলোয়াড় হয়ে”

আজ যারা আপনার সমালোচনা করছে, তাদের দিকে ফিরেও তাকাবেন না। সেদিন তাকাবেন, যেদিন এই বিশ্ব বলবে, এটা সেই ছেলেটি না, যে কি না একদিন ভাঙ্গা পায়ে ‘টিম বাংলাদেশকে’ নেতৃত্ব দিয়েছে? যে দেশের সাধারণ টিমগুলোর সাথে জেতা ছিল স্বপ্নের মত, সেই টিমকে বিশ্বকাপ জেতার স্বপ্নও দেখিয়েছে? যে কি না বিশ্বসেরা ক্রিকেট টিমকে নির্দ্বিধায় বলতে পেরেছে, ‘ধরে দিবানি’। আজ এই ছেলেটাই দেশকে নেতৃত্ব দিচ্ছে? ‍

লেখকের সব লেখা

হ্যাঁ, মাশরাফি সেই দিন ফিরে এই দিনটাকে দেখবেন। তখন দেখবেন, আজকে যারা আপনার সমালোচনা করছে, গালি দিচ্ছে, সেদিন দেখবেন হাতে তালি দিয়ে তাঁরাই মাশরাফি মাশরাফি করছে। যেদিন প্রথম জাতীয় টিমে এসেছিলেন, সেদিন নিশ্চয় ক‍্যাপ্টেন হয়ে আসেননি। এসেছিলেন সাধারণ খেলোয়াড় হয়ে। আজ হয়তো নড়াইলের সাধারণ একজন এমপি হয়ে আসবেন। কিন্তু বিশ্বাস করতে চাই, একদিন হয়ে উঠবেন পুরো বাংলাদেশের ক‍্যাপ্টেন। হোক সমালোচনা, দিক গালি। কিন্তু আমি বিশ্বাস করি, আজকের ‘নড়াইল এক্সপ্রেস’ একদিন ‘বাংলাদেশ এক্সপ্রেস’ হবেই।

সূচনায় যদি গালি আর সমালোচনা দিয়ে শুরু না হয়, তবে সফলতার আনন্দ ঠিকমতো হয় না। এগিয়ে যান মাশরাফি। আপনাকে এই দেশের খুব প্রয়োজন।

জান্নাতুল মাওয়া ড্রথি: কলামিস্ট

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: জান্নাতুল মাওয়া ড্রথি

[sharethis-inline-buttons]

Leave a Reply