শুক্রবার সকাল ১০:২৪, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৩রা মে, ২০২৪ ইং

নৈ‌তিকতা ও বি‌বেক‌বোধেই কল্যাণ

খায়রুল আকরাম খান

“ক‌রোনার ভয়াবহ অবস্থার প‌রি‌প্রে‌ক্ষি‌তে আমা‌দের সবাই‌কে নৈ‌তিক ও মান‌বিক বিবেক‌বোধ‌কে আ‌রো শা‌ণিত কর‌তে হ‌বে এবং যার যেমন সামর্থ্য আ‌ছে সেই অনুযায়ী সাধারণ মানু‌ষের পা‌শে দাঁড়া‌তে হ‌বে।”

নৈ‌তিকতা, নিষ্ঠা, ন্যায়পরায়ণতা, স‌হিষ্ণুতা, মান‌বিকতা মানব জীব‌নের মহতী আদর্শ। মানুষ ও পশুর পার্থক্য নির্ধারণ করা হয় এসব গুণাবলীর দ্বারা। আমা‌দের দেশের নেতৃস্থানীয়‌দের‌কে সবসময় এসব গুণাবলীর কথা স্মরণ রাখ‌তে হ‌বে। কিন্তু সমা‌জের কিছু কিছু মানুষ যখন এসব গুণাবলী‌কে পদদলিত ক‌রে এবং অ‌তি লো‌ভের বশবর্তী হ‌য়ে তা বাস্তবায়‌নের জন্য সাম‌নের দি‌কে অগ্রসর হ‌তে থা‌কে, তখন সমা‌জের সর্বস্ত‌রে দেখা দেয় চরম দুর্ভোগ। তখন চার‌দি‌কে অবা‌ধে চ‌লে দুর্নী‌তি, স্বজনপ্রী‌তি, হিংসা-‌বি‌দ্বেষ, বৈষম্য।

মানুষ যখন বি‌বেক ও নৈ‌তিকতার তাড়না থে‌কে কর্তব্য‌বো‌ধে উদ্বুদ্ধ হ‌য়ে মহৎ ও সৎ কাজ ক‌রে, তখন সমা‌জে ন্যায়‌বিচার প্রাধান্য পায়। সমা‌জের সর্বস্ত‌র থে‌কে দুর্নী‌তি-স্বজনপ্রী‌তি,‌ হিংসা, ‌লোভ-লালসা, ‌বৈষম্য ক্রমান্ব‌য়ে হ্রাস পে‌তে থাকে। ফ‌লে প‌রিবার, সমাজ ও রা‌ষ্ট্রে শা‌ন্তি, শৃঙ্খলা,‌ সৌহার্দ্য প্র‌তি‌ষ্ঠিত হয়। সুতরাং প‌রিবার, সমাজ ও রা‌ষ্ট্রের বৃহত্তর স্বা‌র্থে আপনাকে, আমা‌কে ও সমা‌জের সবাই‌কে নৈ‌তিকতা এবং বি‌বেক‌বোধ জাগ্রত করার মাধ্য‌মে সাধারণ মানু‌ষের কল্যাণ নি‌শ্চিত কর‌তে হ‌বে।

“যদি সমা‌জের সভ্য মানুষ হি‌সে‌বে আমরা নৈতিকতা ও বিবেকবোধ জাগ্রত করতে ব্যর্থ হই, তাহ‌লে ক‌রোনাভাইরাস‌ মোকাবিলা কর‌তে পার‌ব না। আমরা শোচনীয়ভা‌বে হেরে যা‌বে এই অ‌তিক্ষুদ্র জীবাণুর নিকট।”

বর্তমা‌নে ক‌রোনার ভয়াবহ অবস্থার প‌রি‌প্রে‌ক্ষি‌তে আমা‌দের সবাই‌কে নৈ‌তিক ও মান‌বিক বিবেক‌বোধ‌কে আ‌রো শা‌ণিত কর‌তে হ‌বে এবং যার যেমন সামর্থ্য আ‌ছে সেই অনুযায়ী সাধারণ মানু‌ষের পা‌শে দাঁড়া‌তে হ‌বে। পাশাপা‌শি সরকার প্র‌ণীত স্বাস্থ্য বি‌ধি অটুট রে‌খে সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে সামা‌জিক ঐক্য শ‌ক্তিশালী কর‌তে হ‌বে। সরকা‌রের ত্রা‌ণের সামগ্রী শ্রমজীবী মানু‌ষের মা‌ঝে সুষ্ঠু ও সুন্দরভা‌বে বণ্টন কর‌তে হ‌বে। যারা সরকা‌রের ত্রাণসামগ্রী বণ্ট‌নের ক্ষে‌ত্রে অ‌বৈধ পন্থা বে‌ছে নি‌য়েছে, সেসব অমানুষ‌দের‌কে আই‌নের মু‌খোমুখি কর‌তে হ‌বে।

আরো পড়ুন> ভেতরে অন্ধকার, বাইরে আলোকিতের আস্ফালন

যদি সমা‌জের সভ্য মানুষ হি‌সে‌বে আমরা নৈতিকতা ও বিবেকবোধ জাগ্রত করতে ব্যর্থ হই, তাহ‌লে ক‌রোনাভাইরাস‌ মোকাবিলা কর‌তে পার‌ব না। আমরা শোচনীয়ভা‌বে হেরে যা‌বে এই অ‌তিক্ষুদ্র জীবাণুর নিকট। সৃ‌ষ্টির সেরা জীব হি‌সে‌বে এটা হ‌বে আমা‌দের জন্য মহালজ্জা!

খায়রুল আকরাম খান: সাংবাদিক, কলামিস্ট

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: খায়রুল আকরাম খান

[sharethis-inline-buttons]

Leave a Reply