রবিবার বিকাল ৩:০৪, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৯শে মে, ২০২৪ ইং

নির্ভেজাল সুন্দর মানুষগুলো

জান্নাতুল মাওয়া ড্রথি

যদি সত্যিই আমার জন্য কিছু করতে চাও তবে ভালো মানুষ হয়ে বাঁচার চেষ্টা করো, আর দেশকে ভালবেসো

কিছু ভালোবাসার কোনো ক্যাপশন হয় না। আত্মার টানটাই আসল, আর রক্তের বন্ধন। এ দুটোর শক্তির কাছেই হার মানে সকল দুরত্ব, সমস্ত ব‍্যবধান। ৯ নম্বর সেক্টরে যুদ্ধ করা এক মুক্তিযোদ্ধা, পরিবারের সবচেয়ে জেদি মানুষটা যে কখনো আত্মীয়-স্বজন, দেশ বা পরিচিতজনদের কাছে কখনো সাহায্য নেওয়ার পক্ষে ছিলেন না।

লেখকের সব লেখা

শুধু আপনজনরা তার কাছে আসবে রক্তের টানে। তার টিনের চালের ঘরে বসতে এবং তার সামর্থ্য অনুযায়ী ডাল ভাত খাবে- এটাই তার চাওয়া। বলেছিলাম, দাদু, এতো কষ্ট করলেন জীবনে, আপনজন অথবা দেশের তো দায়িত্ব আপনার পাশে দাঁড়ানো। উত্তরে বললেন, দাদু, দেনেআলা যদি নেনেআলা হয়ে যায় তাহলে কি চলে? আমি তো পঙ্গু না, একজন সুস্থ মানুষ। আমি কেন হাত পাতবো? যুদ্ধ করেছি স্বাধীনতার জন্য, ভিক্ষে করবো বলে নয়।

আসার সময় মাথায় হাত রেখে বললেন, দাদু, একটা কথা মনে রেখো, ভালো মানুষ হওয়া সহজ কাজ। বরং খারাপ মানুষ হয়ে বেঁচে থাকাযই কঠিন কাজ। সহজ কাজটা যখন সহজভাবে করা যায়, তখন কঠিন কাজ করার কি দরকার? যদি সত্যিই আমার জন্য কিছু করতে চাও তবে ভালো মানুষ হয়ে বাঁচার চেষ্টা করো, আর দেশকে ভালবেসো। দেওয়ার হাত বড় করো, নেওয়ার হাত নয়। আবার আসবে। দাদুর দোয়া সবসময় থাকবে তোমাদের জন‍্য।

হ্যাঁ, এইসব মানুষগুলোর জন‍্যই বুঝি আজও সুন্দর একটা সকালের দেখা পাই।

জান্নাতুল মাওয়া ড্রথি: শিক্ষার্থী

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: জান্নাতুল মাওয়া ড্রথি

[sharethis-inline-buttons]

Leave a Reply