শুক্রবার সন্ধ্যা ৬:২৩, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

নির্বাচনী-সরকারে বিএনপি-সুশীল থাকছে না

আয়েশা আহমেদ লিজা

অন্য গণতান্ত্রিক দেশগুলোর সরকার বিচারব্যবস্থা ও নির্বাচনী সংস্থাকে তেমন একটা প্রভাবিত করে না। বিশেষ করে নির্বাচনকালীন সময়ে। আর এদিকে বাংলাদেশ সরকার রাষ্ট্রীয় সমস্ত গণসংস্থাকে সবসময়ই হাতের মুঠোয় রাখে এবং নিজেদের স্বার্থে সর্বোচ্চ ব্যবহার করে- এটা সর্বজনবিদিত।

আগামী ২৭ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন  হতে পারে বলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সাংবাদিকদের জানিয়েছেন। তিনি আরো বলেন, নির্বাচনের তিন মাস আগে বর্তমান মন্ত্রিপরিষদ ভেঙে দিয়ে ছোট পরিসরের একটি মন্ত্রিপরিষদ গঠন করা হবে এবং এর প্রধান থাকবেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাই। তবে বর্তমান সংসদও বহাল থাকবে। আজ বুধবার বিকেলে সচিবালয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী কাউন্সিলরদের নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকেই সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, নির্বাচনকালীন সরকারের মন্ত্রী-পরিষদে বিএনপি ও সুশীল সমাজের প্রতিনিধিদের কেউই থাকার কোনোই সুযোগ নেই। অবশ্য তার এ মন্তব্য বৃহৎ জনসাধারণ ভালোভাবে নিচ্ছে বলে মনে হচ্ছে না। বুদ্ধিজীবী ও সুশীল সমাজের মধ্যেও মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। আর বিএনপি তো এ মন্তব্য ইতিবাচকভাবে নেওয়ার প্রশ্নই আসে না। তবে এখনো পর্যন্ত এ বিষয়ে তাদের আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

আবার অনেকে বলছেন, তাহলে বর্তমান সরকারের সঙ্গে নির্বাচনকালীন সরকারের তো কোনোই পার্থক্য থাকছে না। কেবল দু’চারজন মন্ত্রী কম থাকবে, এই তো! তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্যতা এবং গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন তুলছেন। অন্যদিকে আন্তর্জাতিক মিডিয়া ও বিশ্লেষকগণ এ ধরনের ‘নির্বাচনী আনুষ্ঠানিকতা’ নিয়ে অনেক আগে থেকেই প্রশ্ন তুলে আসছেন।

সরকারের একচ্ছত্র ক্ষমতা ভোগ ও ক্ষমতার কেন্দ্রীকরণে অভ্যস্ত বাংলাদেশের মতো একটি রাষ্ট্রের পক্ষে নির্বাচনের এই জাতীয় প্রক্রিয়া আসলেই কতটুকু সুফল বয়ে আনবে এবং নির্বাচনে বিশ্বাযোগ্যতা সৃষ্টি করতে পারবে তা নিয়ে স্বয়ং সরকারও সন্দিহান। অন্যরা তো ধারাবাহিক অভিযোগ করেই যাচ্ছে। কারণ অন্য গণতান্ত্রিক দেশগুলোর সরকার বিচারব্যবস্থা ও নির্বাচনী সংস্থাকে তেমন একটা প্রভাবিত করে না। বিশেষ করে নির্বাচনকালীন সময়ে। আর এদিকে বাংলাদেশ সরকার রাষ্ট্রীয় সমস্ত গণসংস্থাকে সবসময়ই হাতের মুঠোয় রাখে এবং নিজেদের স্বার্থে সর্বোচ্চ ব্যবহার করে- এটা সর্বজনবিদিত।

 

 

ক্যাটাগরি: প্রধান খবর

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply