রবিবার বিকাল ৪:০০, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৯শে মে, ২০২৪ ইং

ধান কাটার নাটকে ক্ষতিগ্রস্ত কৃষক

আবির হোসাইন জসিম

ক্ষমতার অন্ধত্ব কি কৃষক ও খেটে খাওয়া মানুষদের সঙ্গে শুধু প্রতারণা ও কৌতুক করাই শিখিয়েছে? এ করোনায় কি এখনো আমাদের কোনো শিক্ষা হয়নি?

করোনার এই মহামারী ও দুর্যোগেও আরেক দুর্যোগ, সরকারের ‘নেতাকর্মীদের’ ধান কাটার নাটক। এতে কৃষকগণ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। একে তো দলে দলে নেতাপেতা ও ‘সাংবাদিকদের’ পদপিষ্টে নির্দিষ্ট কৃষকের পাকা ধানের জমি মাটিতে মিশে যাচ্ছে, অন্যদিকে মিডিয়ায় ধান কেটে দেওয়ার এসব নাটক ব্যাপক প্রচার পাওয়ায় অন্যান্য কৃষকগণ আরো বিপাকে পড়ছেন। কারণ সরকার ও অন্যরা মনে করছে সবার ধান কাটা হয়ে গিয়েছে।

কেন এসব নাটক? ক্ষমতার অন্ধত্ব কি কৃষক ও খেটে খাওয়া মানুষদের সঙ্গে শুধু প্রতারণা ও কৌতুক করাই শিখিয়েছে? এ করোনায় কি এখনো আমাদের কোনো শিক্ষা হয়নি? তথাকথিত এসব ‘নেতাগণ’ দুয়েকজন কৃষককে সাহায্য করে ফেসবুকে পিক আপলোড দেয়। সাধারণ মানুষকে বোঝানোর জন্য যে তারা অনেক কিছু করে ফেলেছে । এতেই তাদের দায়িত্ব শেষ! কিন্তু তারা এটা বুঝতে পারে না যে বাংলাদেশে হাজারো কৃষক আছে, যারা এখনো পর্যন্ত কোনো প্রকার সাহায্য সহযোগিতা পাননি ।

বেশিরভাগ কৃষকই এসব নেতাদের কাছ থেকে সাহায্য সহযোগিতা পাবেন দূরের কথা, সেই আশাই করেন না । যেখানে প্রায় সব কৃষকই এসব ‘নেতাদের’ উপর সামান্য আস্থা রাখেন না, সেখানে কয়েকজন কৃষককে সাহায্যের নামে নাটক করে তারা দায়িত্ব শেষ করেন। আমাদের দেশের মহান ‘সাংবাদিকগণ’ আবার সামান্য পয়সার বিনিময়ে এসব নাটকের নিউজ করে মিডিয়ায় এর বহুল প্রচার করে।

অসহায় কৃষকদের সাহায্য করার নামে মিডিয়ায় প্রচার পাওয়া, জনসম্মুখে আসা, এই তো? আর কিছু সাংবাদিক এর বিনিময়ে দুটো পয়সা পায়। ওদিকে কৃষক ঠিকই মরছে। দুর্বলের বুকে পাড়া দিয়ে, ক্ষেত মাড়িয়ে নেতানেত্রী ও সাংবাদিকের ‘উপরে উঠার’ মই তৈরি হয়। এভাবেই কি চলবে?

আবির হোসাইন জসিম: সংবাদকর্মী

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply