সোমবার দুপুর ১:৩৪, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৯শে এপ্রিল, ২০২৪ ইং

ক্ষমতাই রাজনীতির শেষ কথা

জাকির মাহদিন

আওয়ামী-জামাত জোট, জামাত-বিএনপি জোট, আওয়ামী-বাম জোট, হেফাজত-আওয়ামী জোট, বাম-বিএনপি জোট, বিকল্পধারা-আওয়ামী জোট- কে কখন কার সাথে থাকবে বা না থাকবে তার প্রধান শর্ত- ক্ষমতায় যাবার নিশ্চয়তা। ক্ষমতাই এখন শেষ কথা।

রাজনীতিতে অবশ্যই একটা ‘শেষ কথা’ আছে। সেটা কী? সেটা হচ্ছে- ক্ষমতা। ক্ষমতা, ক্ষমতা এবং ক্ষমতা। আপনি যা কিছু করবেন, সবই কেবল ক্ষমতায় যাওয়ার জন্য। এ জন্য আপনি প্রয়োজনে আপনার বাবা, সন্তান, স্বামী বা স্ত্রীর হত্যাকারীর সঙ্গেও হাত মেলাতে পারবেন।

আরো পড়ুন> আমার মাতৃভাষা বাংলা নয়

এটা ‘বৈধ’। এক্ষেত্রে ধর্ম, আদর্শ ইত্যাদি কোনো ফ্যাক্টর নয়, কেননা রাজনীতিতে ক্ষমতাই শেষ কথা। ক্ষমতার জন্য আপনার আজকের কথাই শুধু নয়, আগুনঝরা বক্তব্যও আগামীকাল পরিবর্তন হয়ে যেতে পারে। আবার এক্ষেত্রে আপনার কিছু চামচাও থাকবে, যারা আপনি যাই বলুন, যাই করুন, জী হুজুর জী হুজুর করবে। এমনকি পোল্ট্রি প্রজন্মের বিশাল একটা অংশ আপনার জন্য জান কোরবান দিতেও প্রস্তুত থাকবে। কারণ আপনি ক্ষমতায় যেতে পারলে এরাও তো কিছু পাবে!

রাজনীতিতে ক্ষমতাই শেষ কথা। ক্ষমতার জন্য আপনার আজকের কথাই শুধু নয়, আগুনঝরা বক্তব্যও আগামীকাল পরিবর্তন হয়ে যেতে পারে।

তাই তো আমরা দেখি আওয়ামী-জামাত জোট, জামাত-বিএনপি জোট, আওয়ামী-বাম জোট, হেফাজত-আওয়ামী জোট, বাম-বিএনপি জোট, বিকল্পধারা-আওয়ামী জোট ইত্যাদি। এক্ষেত্রে কে কখন কার সাথে থাকবে বা না থাকবে তার প্রধান শর্ত- ক্ষমতায় যাবার নিশ্চয়তা। ক্ষমতাই এখন শেষ কথা।

জাকির মাহদিন:সাংবাদিক ও কলামিস্ট

ক্যাটাগরি: অপরাধ-দুর্নীতি,  মিনি কলাম

ট্যাগ: জাকির মাহদিন,  সম্পাদকের মিনি কলাম

[sharethis-inline-buttons]

Leave a Reply